শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

অস্ট্রেলিয়ায় ৪০০ বৃত্তি, মিলবে নগদ অর্থ চিকিৎসা–বিমানভাড়া

অস্ট্রেলিয়ায় ৪০০ বৃত্তি, মিলবে নগদ অর্থ চিকিৎসা–বিমানভাড়া

সংগৃহীত

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া শহরের ডেকিন বিশ্ববিদ্যালয়টি স্বনামধন্য একটি বিশ্ববিদ্যালয়। ডেকিন বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয় ১৯৭৪ সালে। বিশ্ববিদ্যালয়টি শিক্ষার মান নিশ্চিত করার পাশাপাশি অস্ট্রেলিয়ান সরকার ও বিভিন্ন কোম্পানিতে পার্টনারশিপে কাজ করে। এতে শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি গবেষণা ও কাজের সুযোগ পান।

বিশ্ববিদ্যালয়টি ৪০০টি বৃত্তি দেবে। উপবৃত্তি, সম্পূর্ণ টিউশন ফি মুক্ত, চিকিৎসা তহবিল (অসুস্থতাজনিত ছুটির বেতন দেওয়া), বিদেশি শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা ও বিমানভাড়া মিলবে এ বৃত্তি পেলে।

ডেকিন বিশ্ববিদ্যালয় কয়েকটি বিষয়ে বৃত্তি দিয়ে থাকে। ফ্যাকাল্টি অব আর্টস অ্যান্ড এডুকেশন, ফ্যাকাল্টি অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বিল্ট এনভায়রনমেন্ট ও ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার্স ম্যাটেরিয়ালস। এসব বিষয়ে সারা বছর আবেদন করা যায়।

বৃত্তির সুযোগ–সুবিধা:

প্রতিবছর একজন শিক্ষার্থী ৩৩ হাজার ৫০০ ডলার পাবেন।

ডেকিনে বিদেশি শিক্ষার্থীদের জন্য ৫০০ থেকে ১ হাজার ৫০০ ডলার পর্যন্ত স্থানান্তর ভাতা প্রদান করা হয়।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ভিসার সময়ে স্বাস্থ্যভাতা মেলে।

সম্পূর্ণ টিউশন ফি মুক্ত ও চিকিৎসা তহবিল (অসুস্থতাজনিত ছুটির বেতন দেওয়া)।

বিদেশি শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা ও বিমানভাড়া মিলবে এ বৃত্তি পেলে।

এইচডিআর স্কলারশিপ-রিসার্চ ট্রেনিং প্রোগ্রাম স্কলারশিপ (আরটিপি)। ডেকিন ইউনির্ভাসিটি পোস্ট গ্র্যাজুয়েট রিসার্চ স্কলারশিপ (ডিইউপিআর)। এই দুই স্কলারশিপের মধ্য আরটিপি স্কলারশিপের অর্থ দেয় অস্ট্রেলিয়ার সরকার। আর ডিইউপিআর স্কলারশিপ দেয় ডেকিন বিশ্ববিদ্যালয়। এই দুই বৃত্তির জন্য অস্ট্রেলিয়ার স্থানীয় শিক্ষার্থী এবং বিদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

সূত্র: আরটিভি