বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

মাইকেল জ্যাকসনের ১০ম মৃত্যুবার্ষিকী

মাইকেল জ্যাকসনের ১০ম মৃত্যুবার্ষিকী

‘পপ কিং’ মাইকেল জ্যাকসনের দশম মৃত্যুবার্ষিকী আজ। মাত্রাতিরিক্ত প্রপোফল সেবনে ২০০৯ সালের ২৫ জুন মৃত্যুবরণ করেন তিনি।শুধু তুমুল জনপ্রিয় মার্কিন এ পপ গায়ক একাধারে গীতিকার, নৃত্যশিল্পী, অভিনেতা ও ব্যবসায়ীও বটে। মৃত্যুর সময় তার বয়স ছিল ৫০ বছর।

১৯৫৮ সালের ২৯ আগস্ট সংগীতবিশ্বকে বদলে দেয়া এই মানুষটির জন্ম হয়। ইন্ডিয়ানার গ্যারিতে এক বর্ধিষ্ণু কৃষ্ণাঙ্গ পরিবারে মাইকেল জ্যাকসনের জন্ম। দারিদ্রপীড়িত পরিবারটির কর্তা ও মাইকেলের বাবা জোসেফ ওয়াল্টার জ্যাকসন তার ছেলেদের সঙ্গীত প্রতিভা নিয়ে ওয়াকিবহাল ছিলেন। ছেলেদের দিয়ে গানের দল বানিয়ে আয়ের পথও বের করে ফেলেন তিনি। বাবার হাত ধরেই চার ভাইকে সঙ্গে নিয়ে মাত্র ৬ বছর বয়সে পেশাদার জগতে পা রাখেন তিনি।

তখন কে জানতো এই বিস্ময় বালক একদিন পৃথিবীতে সঙ্গীতের জগতে রাজত্ব করবেন! এককভাবে কাজ করেন ৭১ সালে।  ১৯৭৯ সালে মুক্তি পায় মাইকেলের পঞ্চম একক অ্যালবাম ‘অফ দ্য ওয়াল’। পপ আর ফাংক ধাঁচের অ্যালবামটি সাড়া ফেলে দেয় যুক্তরাষ্ট্রের সঙ্গীতাঙ্গনে। তবে বিশ্বজুড়ে উন্মাদনা ছড়ান ১৯৮২ সালে। সে বছর তার ‘থ্রিলার’ অ্যালবাম ভেঙে দেয় পৃথিবীর সব রেকর্ড। এছাড়া অলটাইম হিটসের তালিকায় আছে - অফ দ্য ওয়াল (১৯৭৯), ব্যাড (১৯৮৭), ডেঞ্জারাস (১৯৯১) এবং হিস্টরি (১৯৯৫)।

মাইকেল জ্যাকসন বিশ্ব সংগীতাঙ্গনকে অনেক কিছুই দিয়েছেন। সেটা অস্বীকার করার মতো কেউই নেই। তার কি সত্যিই মৃত্যু হয়েছে? না! তিনি এখনো বেঁচে আছেন সংগীতপ্রেমীদের মাঝে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

বিশ্বব্যাংকের সহায়তায় সিরাজগঞ্জে স্থাপন হচ্ছে ইটিপি প্ল্যান্ট
চৌহালীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
কাজীপুর সরকারি বঙ্গবন্ধু ডিগ্রী কলেজে বইপড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত
তরুণ-যুবক-শ্রমিকরাই গড়ে তুলেছিল সিরাজগঞ্জের ভাষা আন্দোলন
রক্তঝরা অমর একুশে আজ
শেখ হাসিনাকে নাইজেরিয়ার প্রেসিডেন্টের অভিনন্দন
জার্মানি সফর নিয়ে শুক্রবার সাংবাদিকদের ব্রিফ করবেন প্রধানমন্ত্রী
বাংলাদেশ ও ঘানা ব্যবসা-বাণিজ্য বাড়াতে সম্মত
মুক্তিযুদ্ধে একুশের অবিনাশী চেতনা সাহস জুগিয়েছে : রাষ্ট্রপতি
শহীদ দিবসে জাতীয় পতাকা সঠিক নিয়মে উত্তোলনের নির্দেশ
আমদানির খবরে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম
ভাষা শহীদদের প্রতি আওয়ামী লীগের বিনম্র শ্রদ্ধা