• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ক্যামেরার সামনে নেই যে বলিউড তারকারা

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৮  

অনেক দিন ধরে তাদের ছবি ফ্লপ, সর্বশেষ কাজ করেছেন আরো বছর দুয়েক আগে। তাও সুপার ফ্লপ হয়েছে। তাই পরিচালকও তাদের কাজে নিতে ভয় পায়। ছবি বানিয়ে কোটি রুপি খরচ করে যদি হলে না চলে। তাই কাজ কর্ম নেই। বলছিলাম বলিউডের কিছু তারকার কথা। যারা কাজ না পেয়ে হতাশায় এতটাই গ্রাস হয়েছিল যে, এক সময় মাদকই হয়ে উঠে তাদের পথ চলার সঙ্গী।

ভারতীয় গণমাধ্যমের কাছে তাদের একজন ঠিক এভাবে স্বীকার করেছিলেন, কাজ না পাওয়া বেদনার কথা। বলেছেন, বন্ধু সালমান তাকে দেখিয়েছেন আলোর মুখ। কিছুদিন আগে মুক্তি পায় তার অভিনীত ‘রেস থ্রি’ ছবিটি। তিনি হলেন বলিউড তারকা ববি দেওল।

এ বছর সালমান খানের ‘রেস থ্রি’ ছবিতে চুক্তিবদ্ধ হওয়ার পর নিজের জীবনের গল্প গণমাধ্যমের সঙ্গে ঠিক এভাবেই বলেছিলেন এই তারকা। হতাশা কাটিয়ে দূরে ঠেলে ববি দেওল উঠে আসলেও, তার সমসাময়িক অনেকেই উঠে আসতে ব্যর্থ হয়েছেন। এমনই একজন অভিনেতা ফারদিন খান। ‘প্রেম আগন’ ছবি দিয়ে বলিউডে অভিষেক হয় তার।

ছবিটি এতটাই বাজে ছিল যে, এই ছবির কথা তিনিও হয়তো মনেই রাখতে চান না। তবে রাম গোপাল ভার্মার ‘জঙ্গল’ ছবির জন্য বেশ প্রশংসিত হয়েছিলেন ফারদিন। তাকে শেষ বড় পর্দায় দেখা যায় ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘ দুলহা মিল গায়া’-তে। অবশ্য গত বছর তিনি খবরের শিরোনামে উঠে আসেন প্রচন্ড মোটা হয়ে যাওয়ার কারণে।

এই হতাশাগ্রস্ত নায়কদের আরেকজন সুনীল শেঠি। তার আকর্ষণীয় কণ্ঠস্বর ও ব্যতিক্রমী অভিনয় দিয়ে ‘ধাড়কান’, ‘দিলওয়ালে’, ‘বর্ডার’, ‘হেরা ফেরি’র মতো ছবিতে মুগ্ধ করেছেন দর্শকদেরকে। কিন্তু এসবেও কোন কাজ হয়নি। তিনিও হারিয়ে গেলেন চলচ্চিত্র থেকে।

সর্বশেষ তাকে দেখা গেছে ২০১৭ সালে ‘এ জেন্টেলম্যান’ শিরোনামের একটি ছবিতে। তাতেও আলোচনায় আসতে পারেননি তিনি। এর অন্যতম কারণ, সিনেমার চেয়ে নাকি ব্যবসায় তিনি এখন বেশি মনযোগী।

একই অবস্থা হয়েছে এক সময়ের হার্টথ্রব নায়ক অর্জুন রামপালের। তিনি এখন প্রেম ও বিচ্ছেদ সংক্রান্ত কর্মকাণ্ডে জড়িয়ে আলোচনায় থাকলেও, আছেন সিনেমা থেকে দূরে। ২০১৭ সালে তার অভিনীত ‘ড্যাডি’ মুক্তি পায়। কিন্তু ছবিটি ফ্লপ হলে প্রচারের বাইরে চলে যান এই তারকা।

হতাশার তালিকায় আছেন অভিনেতা দিনো মারিয়াও। তিনি বলিউডে প্রবেশ করেছিলেন ‘প্যায়ার মে কাভি কাভি’ ছবির মাধ্যমে। এই ছবির গানগুলো এখনো জনপ্রিয়। অবশ্য তিনি ব্লকবাস্টার হিট ‘রাজ’ ছবিতেও অভিনয় করেছেন।

কিন্তু এরপর যেন অনেকটাই ম্লান হয়ে যান দিনো মারিয়া। তাকেও শেষ বড় পর্দায় দেখা যায় ২০১০ সালে ‘প্যায়ার ইম্পসিবেল’ ছবিতে। তিনিও সিনেমার চেয়ে ব্যবসায়ে মনযোগী হয়েছেন বেশি।

তাছাড়া একই তালিকায় আরো রয়েছেন জায়েদ খান, শরদ কাপুর, মুকুল দেব, চন্দসুড় সিং, ও পুরো রাজকুমারের মতো তারকারা।

এবার দেখা যাক বলিউডের হারিয়ে যাওয়া নায়িকাদের তালিকা

এক সময় বলিউড অভিনেত্রী প্রীতি জিনতার সৌন্দর্য ও অভিনয়ে মুগ্ধ হননি এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে। ‘কাল হো না হো’, ‘বীর যারা’, ‘দিল চাহতা হ্যায়’ ছবিগুলোতে রীতিমত কম্পন তুলেছিলেন এই অভিনেত্রী। কিন্তু হঠাৎ পাদপ্রদীপের আলো থেকে হারিয়ে যান এই অভিনেত্রী। বিশেষ করে নিজের ব্যবসা এবং মার্কিন ব্যবসায়ী জেন গুডেনাফ-কে বিয়ে করে আলো হারিয়ে ফেলেন তিনি।

সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ‘ভাইয়াজি সুপারহিট’ ছবিতে তাকে দেখা গেলেও, এটি ফ্লপ হওয়ায় আড়ালেই থেকে যান প্রীতি।

তাছাড়া বলিউড থেকে অনেকটাই হারিয়ে গেছেন আরেক অভিনেত্রী অ্যামিশা প্যাটেল। বলিউড ও তেলেগু ছবিতে ‘কাহোনা প্যায়ার হ্যায়’, ‘গদরঃ এক প্রেম কথা’, ‘হামরাজ’ এর মতো একাধিক হিট ছবি উপহার দিয়েছেন। পরবর্তীতে বেশ কিছু ছবিতে অভিনয় করলেও নজর কাড়তে ব্যার্থ হন এই নায়িকা।

বলিউডের আরেক নায়িকা আয়শা টাকিয়াকে নিয়েও এক সময় দর্শকদের আগ্রহের কমতি ছিল না। ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘টারজান দ্য ওয়ান্ডার কার’ ছবিতে অভিনয় করে দর্শকদের চমকে দিয়েছিলেন তিনি। এটি ছিল তার প্রথম ছবি। এরপর ২০১১ সাল পর্যন্ত ‘হোম ডেলিভারি’, ‘দিল মাঙ্গে মোর’, ‘শাদী নম্বর ওয়ান’, এবং ‘ওয়ান্টেড’সহ বেশকিছু ছবিতে অভিনয় করেছেন।

মূলত ২০০৯ সালে ব্যবসায়ী ফারহান আজমিকে বিয়ে করে অনেকটাই পর্দার আড়ালে চলে যান আয়েশা টাকিয়া।

এক সময়ের হার্টথ্রব সুস্মিতা সেনও পাদপ্রদীপের বাইরে। মিস ইউনিভার্স জয়ী এই তারকা ১৯৯৬ সালে ‘দস্তক’ ছবির মাধ্যমে বলিউডে পা রাখেন। এরপর ‘ম্যায় হুঁ না’,‘বিবি নং-১’, ‘স্রিফ তুম’ ও ‘মেয়নে পেয়ার কিউ কিয়া’ এর মতো কিছু হিট ছবি উপহার দিয়ে হারিয়ে যান। অবশ্য আজকাল তিনি সিনেমা ছাপিয়ে কম বয়সী প্রেমিককে নিয়ে খবরের শিরোনাম হচ্ছেন।

এই অভিনেত্রীদের মধ্যে আরো রয়েছেন- কারিশমা কাপুর, লারা দত্ত, কিম শর্মা, মনীষা লাম্বা, এশা দেওল, সেলিনা জেটলি, সোহা আলী খান, জেনেলিয়া ডি সুজা, রিয়া সেন, অমৃতা রাও, রিয়া সেনসহ আরো অনেক পরিচিত নাম।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ