সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০

সিরাজগঞ্জের কাজিপুর হানাদার মুক্ত দিবস আজ

সিরাজগঞ্জের কাজিপুর হানাদার মুক্ত দিবস আজ

সংগৃহীত

কবির মাহমুদ (কাজিপুর, সিরাজগঞ্জ) সিরাজগঞ্জের কাজিপুর উপজেলা হানাদার মুক্ত দিবস আজ। ১৯৭১ সালের ৩ ডিসেম্বর স্হানীয় বীর মুক্তিযোদ্ধাদের রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যে দিয়ে পাক হানাদার মুক্ত হয় কাজিপুর।

স্থানীয়  ও স্বাধীনতা যুদ্ধ ফেরত বীর মুক্তিযোদ্ধাদের সূত্রে জানা যায়,  মহান মুক্তিযুদ্ধে কাজিপুর উপজেলার বেশ কয়েকটি গ্রামে পাকহানাদার বাহিনীর সাথে মুক্তিযোদ্ধারা সম্মুখ যুদ্ধ করে।

তন্মধ্যে ২রা ডিসেম্বর বরইতলার যুদ্ধ ছিল সবচেয়ে ভয়াবহ ও স্মরণীয়। এই যুদ্ধে মুক্তিযোদ্ধাদের গুলিতে হানাদার বাহিনীর ৩ জন সদস্য আহত হলে তারা ক্ষুদ্ধ হয়ে ব্যাপক গুলিবর্ষণ শুরু করে। বরইতলায় মুক্তিযোদ্ধাদের ক্যাম্পের কথা জানতে পেরে পাকহানাদার বাহিনী গ্রমাটি জ্বালিয়ে দেয়।  শুধু গ্রাম জ্বালিয়ে নিশ্চুপ হয়নি পাক হানাদাররা,শুরু করে   নারকীয় হত্যাযজ্ঞ। মুক্তিযোদ্ধা সহ নিরীহ সাধারন মানুষের উপর তারা হামলা চালায়।  মসজিদে ইত্তেকাফরত ৩০ জন মুসল্লীকে হাত পেয়ে রশি  বেঁধে এনে গ্রামের উত্তর পার্শ্বে সারিবদ্ধ   করে ব্রাশ ফায়ারে হত্যা করে।

সকাল থেকে বেলা ৩টা পর্যন্ত অবিরাম যুদ্ধ চলে। এতে প্রায় দু’হাজার গ্রামবাসী আহত ও ১০৪ জন নিহত হয়। এর মধ্যে ৭৬ জনের নাম স্মৃতি সৌধ ফলকে রেকর্ড করা হয়েছে এবং অজ্ঞাত রয়েছে ২৮ জনের নাম। এ যুদ্ধে পাকহানাদার বাহিনীর ৬ সেনা এবং বাবু নামে এক স্থানীয় রাজাকার নিহত হয়।  মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধের মুখে হানাদার বাহিনী তাদের ৬ সেনার লাশ রেখে কাজিপুর থানায় আশ্রয় নেয়। অবস্থা বেগতিক বুঝে ৭১ এর ৩রা ডিসেম্বর  ভোরের সূর্য না উঠতেই কাজিপুর ছাড়তে বাধ্য হয়। এভাবেই  শত্রুমুক্ত হয় কাজিপুর।

সর্বশেষ:

শিরোনাম:

সিরাজগঞ্জে ৬৮ মে.ও. সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণকাজ শেষের পথে
রহমতগঞ্জে সংবর্ধনা পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হেনরী এমপি
তাড়াশে রাইস ট্রান্সপ্লান্টার চারা রোপণের শুভ উদ্বোধনে আজিজ এমপি
রায়গঞ্জে এনডিপি’র ‘মিনি ম্যারাথন’ অনুষ্ঠিত
সিরাজগঞ্জে মৌসুমি আগাম সাড়াদান প্রকল্প এর ওরিয়েন্টেশন অনুষ্ঠিত
সিরাজগঞ্জ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে হেনরী এমপি
সিরাজগঞ্জে সেবা মুক্ত স্কাউট গ্রুপের প্রতিষ্ঠাতার জন্মদিন পালিত
শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান
স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী
জাতীয় স্থানীয় সরকার দিবস আজ
দুপুরের মধ্যেই আসছে ঝড়, আবহাওয়ার নতুন বার্তা
পবিত্র শবে বরাত উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী