রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

উপবৃত্তির আওতায় আসছে বিলুপ্ত ছিটমহলের সব শিক্ষার্থী

উপবৃত্তির আওতায় আসছে বিলুপ্ত ছিটমহলের সব শিক্ষার্থী

বিলুপ্ত ছিটমহলে অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠানের বহু সুবিধাবঞ্চিত শিক্ষার্থী সরকারের উপবৃত্তি বঞ্চিত হয়ে আসছে। সেখানে এখানো শতভাগ উপবৃত্তি বাস্তবায়নও সম্ভব হয়ে ওঠেনি। ছিটমহল বিলুপ্তির প্রায় ৯ বছর পর এবার সেখানকার শিক্ষার্থীদের শতভাগ উপবৃত্তির আওতায় আনার উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মাউশি থেকে এরই মধ্যে বিলুপ্ত ছিটমহলের শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের পূর্ণাঙ্গ তথ্য চেয়ে চিঠি দেওয়া হয়েছে। উপজেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো ওই চিঠিতে আগামী ১০ অক্টোবরের মধ্যে সব তথ্য পাঠানোর নির্দেশনা দেওয়া হয়। প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের সমন্বিত উপবৃত্তি কর্মসূচির স্কিম পরিচালক (যুগ্মসচিব) মোহাম্মদ আসাদুল হক ওই চিঠিতে সই করেন।

এতে বলা হয়, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় বাস্তবায়নাধীন সমন্বিত উপবৃত্তি কর্মসূচি স্কিম ডকুমেন্ট ও অপারেশন ম্যানুয়াল অনুযায়ী- বিলুপ্ত ছিটমহলে অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী উপবৃত্তি আওতাভুক্ত হবে।

চিঠিতে বলা হয়, সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন উপজেলার বিলুপ্ত ছিটমহলে অবস্থিত পাঠদানের অনুমতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল, কলেজ ও মাদরাসা) তথ্য তালিকা নির্ধারিত ছকে পাঠাবেন। আগামী ১০ অক্টোবরের মধ্যেই এ তথ্য পাঠাতে হবে।

এতে আরও বলা হয়, পরবর্তীতে যদি কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নতুন করে পাঠদানের অনুমতি পেয়ে থাকে, তাহলে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ওই শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্যও পাঠাবেন।

মাউশির অফিসিয়াল ওয়েবসাইটে থাকা নির্ধারিত ছকে বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন, গ্রাম, ই-আইআইএন নম্বর ও শিক্ষা প্রতিষ্ঠানের নাম পাঠাতে হবে। তালিকাসহ যাবতীয় তথ্য হার্ডকপি ডাকযোগে এবং সফটকপি ই-মেইলে (hsp@pmeat.gov.bd) পাঠাতে বলা হয়।

২০১৫ সালের ৩১ জুলাই বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় বাস্তবায়ন হয়। এর মাধ্যমে বাংলাদেশের সঙ্গে যুক্ত হন ভারতের ১১১টি ছিটমহলের নাগরিকরা। অন্যদিকে ভারতের সঙ্গে যুক্ত হন বাংলাদেশের ৫১টি ছিটমহলের বাসিন্দারা। বাংলাদেশের সঙ্গে যুক্ত হওয়া ১১১টি ছিটমহলে অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শতভাগ উপবৃত্তির আওতায় আনতে কাজ করছে সরকার।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: