শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

করোনাভাইরাস আতঙ্কে ৭ হাজার পর্যটক জাহাজে বন্দী

করোনাভাইরাস আতঙ্কে ৭ হাজার পর্যটক জাহাজে বন্দী

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আতঙ্কে ইতালির একটি পর্যটকবাহী জাহাজে বন্দী হয়ে আছেন প্রায় সাত হাজার লোক। বৃহস্পতিবার যাত্রাপথে বিশাল ওই জাহাজে একজন যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত করার পর আতঙ্ক ছড়িয়ে পড়ে। তারপর থেকেই সেখানে থাকা মানুষজন আটক অবস্থায় রয়েছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, রোমের সিভিটাভেচিয়া বন্দরের কাছাকাছি ইতালিয়ান সংস্থা কোস্টা ক্রোসিয়ারের এক প্রমোদতরীতে ছিলেন চীন শাসনাধীন ম্যাকাউয়ের এক দম্পতি। স্ত্রীর জ্বরে আক্রান্ত হলে জাহাজে থাকা তিনজন চিকিৎসক ও একজন নার্স তাদের পরীক্ষা-নিরীক্ষা করার পর ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার আশঙ্কার কথা জানান।

ইতালিয়ান প্রতিষ্ঠান কোস্টা ক্রোসেয়ারে নিশ্চিত করেছে কোস্টা মেরালডা নামের ওই প্রমোদতরীতে তাদের মালিকাধানীন। যাত্রী ও ক্রুসদস্যসহ বর্তমানে অবরুদ্ধ ওই জাহাজটিতে প্রায় ৭ হাজার মানুষ রয়েছেন।

প্রতিষ্ঠানটির মুখপাত্র বলেছেন, ‘সেখানে ম্যাকাউয়ের এক নারীর আক্রান্ত বলে ধারণা করা হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘জনস্বাস্থ্য কর্তৃপক্ষ বিষয়টি যাচাই করছে।‘প্রমোদতরীর ভেতর আটকে পড়া গ্যাবি নামের এক যাত্রী সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে এক পোস্টে লিখেছেন, ‘আমরা সিভিটাভেচিয়া বন্দরে পৌঁছালেও আমাদেরকে জাহাজ থেকে নামতে দেয়া হচ্ছে না। তারা বলছে, স্বাস্থ্য পরীক্ষার পর নাকি নামতে দেয়া হবে।’

প্রমোদতরীটি দক্ষিণ ইতালির সাভোনা বন্দর থেকে যাত্রা শুরু করে। এরপর দক্ষিণ ফ্রান্সের মারসেইলি, স্পেনের বার্সেলোনা ও পালমা বন্দরে যাত্রাবিরতির পর সিভিটাভেচিয়া বন্দরে পৌঁছায়। স্থানীয় সংবাদ সংস্থ এএনএসএ বলছে, বিকেলের মধ্যেই পরীক্ষার ফলাফল পাওয়া যাবে। ৫৪ বছর বয়সী নারী ও তার স্বামীকে একঘরে করে রাখা হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: