শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

বাড়িওয়ালাদের বিরুদ্ধে বিশেষ অভিযান চালাবে এনবিআর

বাড়িওয়ালাদের বিরুদ্ধে বিশেষ অভিযান চালাবে এনবিআর

সংগৃহীত

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম জানিয়েছেন, যেসব বাড়িওয়ালা আয়কর রিটার্ন দেননি তাদের খুঁজে বের করতে বিশেষ অভিযান পরিচালনা করা হবে।

তিনি বলেন, আমরা কর প্রদান প্রক্রিয়া সহজ করেছি এবং রিটার্ন দিলেই যে কর দিতে হবে এমনও নয়।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকালে এনবিআরে অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, রাজধানীর ফ্ল্যাটওনার ও বাড়ির মালিকদের ট্যাক্স রিটার্ন সাবমিশন নিশ্চিত করতে অচিরেই স্পেশাল ড্রাইভ দেওয়া হবে।

তিনি বলেন, দুই বছর (বাড়ির মালিকদের রিটার্ন জমা বাধ্যতামূলক করার বিধান) হয়ে গেছে, এখন আর চুপচাপ বসে থাকবো না। তাদের তালিকা জোগাড় করা হয়েছে। খুব শিগগিরই স্পেশাল ড্রাইভ শুরু করবো।

অনুষ্ঠানে বাড়িওয়ালার আয়কর রিটার্নের দাখিল প্রমাণ সংগ্রহের প্রয়োজনীয়তা বাতিলের প্রস্তাব দেয় ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। অনুষ্ঠানে ই-ক্যাবের প্রতিনিধি শাহিন হাসান, জাহাঙ্গীর আলম শোভন উপস্থিত ছিলেন।

এছাড়া সভায় আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব তুলে ধরে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনসহ কয়েকটি অ্যাসোসিয়েশন । এ সময় বাজুসের পক্ষে জুয়েলারি সামগ্রীর বিক্রিতে ভ্যাট কমানোসহ বেশ কিছু প্রস্তাব তুলে ধরা হয়।

পরে এনবিআর চেয়ারম্যান বলেন, বিদেশ থেকে বৈধ পথে স্বর্ণ আমদানি বাড়ানোর জন্য ডিউটি কমানোসহ বেশ কিছু উদ্যোগ নিয়েছিলাম, তারপরও গোল্ড ইমপোর্ট করছেন না। কিন্তু দেশে গোল্ডের অরনামেন্ট হচ্ছে।

সূত্র: rtvonline