মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০

সিরাজগঞ্জের কাজিপুর হানাদার মুক্ত দিবস আজ

সিরাজগঞ্জের কাজিপুর হানাদার মুক্ত দিবস আজ

সংগৃহীত

কবির মাহমুদ (কাজিপুর, সিরাজগঞ্জ) সিরাজগঞ্জের কাজিপুর উপজেলা হানাদার মুক্ত দিবস আজ। ১৯৭১ সালের ৩ ডিসেম্বর স্হানীয় বীর মুক্তিযোদ্ধাদের রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যে দিয়ে পাক হানাদার মুক্ত হয় কাজিপুর।

স্থানীয়  ও স্বাধীনতা যুদ্ধ ফেরত বীর মুক্তিযোদ্ধাদের সূত্রে জানা যায়,  মহান মুক্তিযুদ্ধে কাজিপুর উপজেলার বেশ কয়েকটি গ্রামে পাকহানাদার বাহিনীর সাথে মুক্তিযোদ্ধারা সম্মুখ যুদ্ধ করে।

তন্মধ্যে ২রা ডিসেম্বর বরইতলার যুদ্ধ ছিল সবচেয়ে ভয়াবহ ও স্মরণীয়। এই যুদ্ধে মুক্তিযোদ্ধাদের গুলিতে হানাদার বাহিনীর ৩ জন সদস্য আহত হলে তারা ক্ষুদ্ধ হয়ে ব্যাপক গুলিবর্ষণ শুরু করে। বরইতলায় মুক্তিযোদ্ধাদের ক্যাম্পের কথা জানতে পেরে পাকহানাদার বাহিনী গ্রমাটি জ্বালিয়ে দেয়।  শুধু গ্রাম জ্বালিয়ে নিশ্চুপ হয়নি পাক হানাদাররা,শুরু করে   নারকীয় হত্যাযজ্ঞ। মুক্তিযোদ্ধা সহ নিরীহ সাধারন মানুষের উপর তারা হামলা চালায়।  মসজিদে ইত্তেকাফরত ৩০ জন মুসল্লীকে হাত পেয়ে রশি  বেঁধে এনে গ্রামের উত্তর পার্শ্বে সারিবদ্ধ   করে ব্রাশ ফায়ারে হত্যা করে।

সকাল থেকে বেলা ৩টা পর্যন্ত অবিরাম যুদ্ধ চলে। এতে প্রায় দু’হাজার গ্রামবাসী আহত ও ১০৪ জন নিহত হয়। এর মধ্যে ৭৬ জনের নাম স্মৃতি সৌধ ফলকে রেকর্ড করা হয়েছে এবং অজ্ঞাত রয়েছে ২৮ জনের নাম। এ যুদ্ধে পাকহানাদার বাহিনীর ৬ সেনা এবং বাবু নামে এক স্থানীয় রাজাকার নিহত হয়।  মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধের মুখে হানাদার বাহিনী তাদের ৬ সেনার লাশ রেখে কাজিপুর থানায় আশ্রয় নেয়। অবস্থা বেগতিক বুঝে ৭১ এর ৩রা ডিসেম্বর  ভোরের সূর্য না উঠতেই কাজিপুর ছাড়তে বাধ্য হয়। এভাবেই  শত্রুমুক্ত হয় কাজিপুর।

শিরোনাম:

জ্ঞানভিত্তিক স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা করব: আজিজ এমপি
সিরাজগঞ্জে জেলা পর্যায়ে প্র‌শিক্ষণ প্রাপ্ত ইমাম সম্মেলন অনুষ্ঠিত
‘পুলিশ জনগণের বন্ধু’ এটি প্রতিষ্ঠিত সত্য: প্রধানমন্ত্রী
৪০০ পুলিশ সদস্যকে বিপিএম-পিপিএম পদক পরিয়ে দিলেন প্রধানমন্ত্রী
স্মার্ট পুলিশ গড়তে প্রয়োজনীয় সবকিছু করছে সরকার: প্রধানমন্ত্রী
পুলিশ সপ্তাহ শুরু আজ
পুলিশ জনবান্ধব ও আধুনিক বাহিনীতে পরিণত হয়েছে: প্রধানমন্ত্রী
ভারতের কিংবদন্তি গজল শিল্পী পঙ্কজ উদাসের মৃত্যুতে প্রধানমন্ত্রীর
এলএনজি টার্মিনাল ব্যবহারে নতুন করে চুক্তি হচ্ছে
সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি, নেবে ৫৬ জন
আর্থ-সামাজিক সূচকে অনেক উন্নত দেশের চেয়ে এগিয়ে বাংলাদেশ
পুলিশ সপ্তাহে পদক পাচ্ছেন ৪০০ সদস্য