মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মালয়েশিয়ায় বাংলাদেশিদের ই-পাসপোর্ট সেবা শুরু

মালয়েশিয়ায় বাংলাদেশিদের ই-পাসপোর্ট সেবা শুরু

সংগৃহীত

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের ই-পাসপোর্ট সেবা দেওয়া শুরু হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী গতকাল বৃহস্পতিবার এ সেবার উদ্বোধন করেন। দুজন তরুণ ও এক নবজাতককে আবেদন রসিদ প্রদানের মধ্যমে সেবা কার্যক্রম শুরু হয়। 

কুয়ালালামপুরের সাউথগেট কমার্শিয়াল সেন্টারে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী বলেন, ই-পাসপোর্টে ৩৮ ধরনের নিরাপত্তা কোড রয়েছে। এতে বাংলাদেশের পাসপোর্টের মর্যাদা বাড়বে। ই-পাসপোর্ট থাকলে ও বিমানবন্দরে স্বয়ংক্রিয় সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থা থাকলে নাগরিকেরা নিজে পাসপোর্ট স্ক্যান করে ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। 

এখন পর্যন্ত বাংলাদেশের ১ কোটি ৩০ লাখ নাগরিককে পাসপোর্ট দেওয়া হয়েছে। এর ধারাবাহিকতায় মালয়েশিয়ায় ই-পাসপোর্ট সেবা চালু করা হলো। 

মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। তিনি জানান, দেশটিতে প্রায় ১৫ লাখ বাংলাদেশি বসবাস করেন। তাঁরা ই-পাসপোর্ট সেবায় উপকৃত হবেন। 

ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহম্মদ নুরুস ছালাম, মালয়েশিয়ায় উপহাইকমিশনার খোরশেদ আলম খাস্তগীরসহ অন্যরা অনুষ্ঠানে বক্তব্য দেন।

সূত্র: আজকের পত্রিকা