বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

শ্রীলংকায় কমনওয়েলথ সম্মেলনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ

শ্রীলংকায় কমনওয়েলথ সম্মেলনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথিরি পালা সিরিসেনা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শ্রীলঙ্কায় কমনওয়েলথ স্থানীয় সরকার সম্মেলনে যোগদানের আমন্ত্রণ জানিয়েছেন। এ বছরের ৬ থেকে ৯ আগস্ট কলম্বোয় এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশে নিযুক্ত শ্রীলঙ্কার হাইকমিশনার জেনারেল (অব.) এ ডব্লিউ জে সি ডি সিলভা বুধবার গণভবনে সৌজন্য সাক্ষাৎ করে প্রধানমন্ত্রীর কাছে এ আমন্ত্রণপত্র হস্তান্তর করেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ ব্যাপারে সাংবাদিকদের অবহিত করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী ও শ্রীলঙ্কার হাইকমিশনার দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য জোরদার সংক্রান্ত বিষয় নিয়েও আলোচনা করেন।

দু’দেশের মধ্যকার বর্তমান দ্বিপক্ষীয় সম্পর্কে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক বন্ধন রয়েছে। এ প্রসঙ্গে জেনারেল সিলভা বলেন, শ্রীলঙ্কা অংশীদারিত্বের ভিত্তিতে বাংলাদেশে ৩০টি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক স্থাপনা গড়ে তুলেছে। দু’দেশের মধ্যে শিক্ষাখাতে সহযোগিতার কথা উল্লেখ করে হাইকমিশনার বলেন, শ্রীলঙ্কার বহু ছাত্রছাত্রী বর্তমানে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে পড়াশোনা করছে।

জেনারেল সিলভা দু’দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতার কথা উল্লেখ করে বলেন, তার দেশের সশস্ত্র বাহিনীর সদস্যরা বাংলাদেশের ন্যাশনাল ডিফেন্স কলেজের বিভিন্ন কোর্সে অংশগ্রহণ করে আসছে। এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এবং সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মো. জয়নুল আবেদীন উপস্থিত ছিলেন।

আলোকিত সিরাজগঞ্জ