সোমবার, ০৪ মার্চ ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০

মালয়েশিয়ায় পাসপোর্ট ও ভিসা সেবা সহজ করতে নতুন উদ্যোগ

মালয়েশিয়ায় পাসপোর্ট ও ভিসা সেবা সহজ করতে নতুন উদ্যোগ

সংগৃহীত

মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সহজ ও দ্রুততর সময়ে পাসপোর্ট প্রদানের লক্ষ্যে উন্নত অনেক দেশের আদলে আউটসোর্সিংয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য কুয়ালালাম্পুরস্থ বাংলাদেশ হাইকমিশন ও এক্সপ্যাট সার্ভিসেস লিমিটেড (ইএসএল) কম্পানির মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে। আজ বৃহস্পতিবার হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইএসএল কম্পানিটি বাংলাদেশের পাশাপাশি মালয়েশিয়ায় নিবন্ধনকৃত কম্পানি।

প্রতিষ্ঠানটি ই-পাসপোর্ট এবং বাংলাদেশের ভিসা আবেদনের সেবা প্রদানের লক্ষ্যে কুয়ালালামপুরের কেন্দ্রস্থলে প্রায় ১৪ হাজার বর্গফুট প্রশস্ত ভবন ভাড়া নিয়েছে। এই ভবন ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে ব্যবহৃত হবে। ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে চালুর লক্ষ্যে ইতিমধ্যে এখানে উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি স্থাপন করা হচ্ছে। পাশাপাশি ৪৭টি সার্ভিস কাউন্টার স্থাপনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

গত মঙ্গলবার আউট সোর্সিং কম্পানির প্রস্তুতি কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন বাংলাদেশ হাইকমিশন মালয়েশিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল। এ সময় এক্সপ্যাট সার্ভিসেস লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর গিয়াস আহমেদ এবং তার সহকর্মীরা উপস্থিত ছিলেন। হাইকমিশনের প্রতিনিধিদলটি অফিস ব্যবস্থাপনার নির্মাণাধীন অবকাঠামো এবং বাহ্যিক অবয়ব দেখে সন্তোষ প্রকাশ করেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আউটসোর্সিং কম্পানি তাদের সেবার জন্য কী পরিমাণ সার্ভিস চার্জ পাবে তা স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে নির্ধারণ করা হয়েছে।

ওয়ান স্টপ সার্ভিস সেন্টারটির সার্বিক কার্যক্রম প্রত্যক্ষভাবে ইলেকট্রনিক ব্যবস্থায় সরাসরি হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীদের তত্ত্বাবধানে পরিচালিত হবে। সিসিটিভির মাধ্যমে তা হাইকমিশন থেকে সরাসরি  মনিটরিংয়ের ব্যবস্থা রয়েছে। এ ছাড়া জনবল নিয়োগের বিষয়ে নিয়োগকৃত কর্মীদের হাইকমিশনের মাধ্যমে পুলিশ ভেরিফিকেশনের বাধ্যবাধকতা রয়েছে।

সূত্র: কালের কণ্ঠ