বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর যৌথ মহড়া

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর যৌথ মহড়া

 

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর যৌথ মহড়া ‘এক্সারসাইজ প্যাসিফিক এ্যানজেল ১৯-১’ এর উদ্বোধন করা হয়েছে। লালমনিরহাট কদমতলা উচ্চ বিদ্যালয়ে ৬ দিনের এ মহড়ার উদ্বোধন করা হয়। 

বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মো. নজরুল ইসলাম মহড়ার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে রংপুর ক্যান্টনমেন্টের এরিয়া কমান্ডার ও পুলিশ সুপারসহ বিভিন্ন ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মহড়ায় গ্রুপ ক্যাপ্টেন আব্বাস আলীর নেতৃত্বে বাংলাদেশ বিমান বাহিনীর ২৫০ জন ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক বিমান বাহিনীর মিশন কমান্ডার মেজর খ্রীস্টোফার ফালমারের নেতৃত্বে ১০০ জন সদস্য অংশগ্রহণ করেন। এছাড়া নেপাল, শ্রীলংকা, থাইল্যান্ডের ৬ জন চিকিৎসক মহড়ায় অংশ নেন।
 
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে সহকারী পরিচালক মো. নূর ইসলাম এ তথ্য জানান।

দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত এই মহড়ার মাধ্যমে এই এলাকার অধিবাসীদের চিকিৎসা সেবা ও দুর্যোগ পরবর্তী পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত ভবন, বাড়িঘর নির্মাণে সহায়তা প্রদানে বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়া, বাংলাদেশ বিমান বাহিনীর লালমনিরহাটের তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণ ইউনিটের আশেপাশের এলাকার প্রায় ২ হাজার রোগীকে বিনামূল্যে উন্নত স্বাস্থ্যসেবাসহ ঔষধ ও সহায়ক সামগ্রী প্রদান করা হচ্ছে।

অপরদিকে, এই এলাকার ৫টি ক্ষতিগ্রস্থ বিদ্যালয় ভবন পূনঃনির্মাণ কার্যক্রমসহ স্যানিটারি সামগ্রী দেয়া হচ্ছে। এর আগে গত ১৯-২০ জুন এ যৌথমহড়ার প্রাক প্রস্তুতিস্বরুপ বিষয়ভিত্তিক অভিজ্ঞতা আদান প্রদান (এসএমইই) বিষয়ক প্রথম সেমিনার হয়। লালমনিরহাটের আরডিআরএস এর কনফারেন্স রুমে অনুষ্ঠিত সেমিনারটি হয়। 

সেমিনারে বক্তারা লালমনিরহাট এবং রংপুর জেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার প্রধানদের দুর্যোগ পরবর্তী পরিস্থিতিতে করণীয় সম্পর্কে বিষয়ভিত্তিক বিভিন্ন মতামত তুলে ধরেন। এছাড়া, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ চিকিৎসকরা সেমিনারে দুর্যোগ পরবর্তী স্বাস্থ্যসেবার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের পরবর্তী করণীয় সম্পর্কেও আলোকপাত করেন। 

এ মহড়া বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

বিশ্বব্যাংকের সহায়তায় সিরাজগঞ্জে স্থাপন হচ্ছে ইটিপি প্ল্যান্ট
চৌহালীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
কাজীপুর সরকারি বঙ্গবন্ধু ডিগ্রী কলেজে বইপড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত
তরুণ-যুবক-শ্রমিকরাই গড়ে তুলেছিল সিরাজগঞ্জের ভাষা আন্দোলন
রক্তঝরা অমর একুশে আজ
শেখ হাসিনাকে নাইজেরিয়ার প্রেসিডেন্টের অভিনন্দন
জার্মানি সফর নিয়ে শুক্রবার সাংবাদিকদের ব্রিফ করবেন প্রধানমন্ত্রী
বাংলাদেশ ও ঘানা ব্যবসা-বাণিজ্য বাড়াতে সম্মত
মুক্তিযুদ্ধে একুশের অবিনাশী চেতনা সাহস জুগিয়েছে : রাষ্ট্রপতি
শহীদ দিবসে জাতীয় পতাকা সঠিক নিয়মে উত্তোলনের নির্দেশ
আমদানির খবরে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম
ভাষা শহীদদের প্রতি আওয়ামী লীগের বিনম্র শ্রদ্ধা