রোববার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

ছাগল উৎপাদনে চতুর্থ বাংলাদেশ

ছাগল উৎপাদনে চতুর্থ বাংলাদেশ

ছাগল উৎপাদনে বাংলাদেশের অবস্থান এখন বিশ্বে চতুর্থ। আর ছাগলের মাংস উৎপাদনে দেশের অবস্থান সপ্তম। বৃহস্পতিবার ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা জানান। মন্ত্রী বাজেট বক্তব্যে বলেন, বাংলাদেশ ছাগল উৎপাদনে বিশ্বে চতুর্থ ছাগলের মাংস উৎপাদনে সপ্তম অবস্থানে রয়েছে।

তিনি আরও জানান, চাল উৎপাদনে দেশ বিশ্বে তৃতীয়, পাট উৎপাদনে দ্বিতীয়, চা উৎপাদনে চতুর্থ, ইলিশ উৎপাদনে প্রথম, মাছ উৎপাদনে দ্বিতীয়, সজবি উৎপাদনে তৃতীয়, পেঁয়াজ উৎপাদনে তৃতীয় এবং আলু ও আম উৎপাদনে সপ্তম। মন্ত্রী বলেন, সরকারের সময়োপযোগী পদক্ষেপের ফলে কোভিড-১৯ ও চলমান বৈশ্বিক সংকেটর মাঝেও কৃষি উৎপাদন বৃদ্ধির ধারা অব্যাহত আছে। ধান, ভুট্টা, আল, সবজি ও ফলসহ অন্য ফসল উৎপাদন ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে।

এর আগে বাজেট উপস্থাপনের জন্য স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অনুমতি নেন অর্থমন্ত্রী। স্পিকারের অনুমতিক্রমে মন্ত্রী বাজেট বক্তৃতা শুরু করেন। তার আগে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভায় প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়া হয়। সরকারের পরিকল্পনা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে সুখী, সমৃদ্ধ, উন্নত, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যকে সামনে রেখে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জাতীয় সংসদে টানা পঞ্চমবারের মতো বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী। এটি দেশের ইতিহাসে ৫২তম ও আওয়ামী লীগ সরকারের পাঁচ মেয়াদের ২৪তম বাজেট।

আলোকিত সিরাজগঞ্জ