বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

নানা আয়োজনে উদযাপিত হয়েছে বঙ্গবন্ধুর জন্মদিন

নানা আয়োজনে উদযাপিত হয়েছে বঙ্গবন্ধুর জন্মদিন

বাংলাদেশের (Bangladesh) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে গোপালগঞ্জে জেলার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন মো. রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী Sheikh Hasina।

শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে দেশের দক্ষিণ জনপদ টুঙ্গিপাড়ায় পৌঁছে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এর আগে সকাল ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এদিন সকালে ঢাকার গণভবন থেকে টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টুঙ্গিপাড়ায় পৌঁছালে নেতাকর্মীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান। ১০টা ৫ মিনিটে বঙ্গবন্ধুর সমাধিসৌধ কমপ্লেক্সে পৌঁছান।

এ সময় প্রধানমন্ত্রীও হাত নেড়ে শুভেচ্ছার উত্তর দেন। এর পর সেখানে শিশু সমাবেশে প্রধান অতিথি হিসাবে সেখানে যোগ দিয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। সমাবেশ শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার ও দুঃস্থ মেধাবী শিশু শিক্ষার্থীদের মাঝে অনুদান বিতরণ করেন। পরে তিন দিনব্যাপী বই মেলার উদ্বোধনও করেন।

শুক্রবার সকালে হেলিকপ্টারযোগে রওনা হন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।তাদের আগমন সফল করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব প্রস্তুতি নেওয়া হয়। জেলাজুড়ে নেওয়া হয় কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

টুঙ্গিপাড়া সেনা, নৌ এবং বিমান বাহিনীর একটি চৌকস দল তাঁদের গার্ড অব অনার প্রদান করে। তাঁরা বঙ্গবন্ধুসহ পরিবারের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাতে অংশ নেন।জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা জ্ঞাপনের পর রাষ্ট্রপতি ঢাকায় ফিরে যান। তবে জনকের সমাধি প্রাঙ্গণে আয়োজিত শিশু সমাবেশে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের এই দিনে (১৭ মারচ) গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন।

দিবসটি উদযাপনে টুঙ্গিপাড়ায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রকের উদ্যোগে শিশু প্রতিনিধির বক্তব্য, বঙ্গবন্ধু ও শিশু অধিকারবিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শন, কাব্যনৃত্যগীতি আলেখ্যানুষ্ঠান এবং বইমেলার আয়োজন করে। প্রধানমন্ত্রী সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার প্রদান এবং গরিব মেধাবী শিক্ষার্থীদের মধ্যে আর্থিক অনুদান বিতরণ করেন।

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি, বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আলাদা কর্মসূচি হাতে নিয়েছে। কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।

এছাড়া দেশের সব ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। ক্ষমতাসীন আওয়ামি লিগ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে। এরই মধ্যে বৃহস্পতিবার (১৬ মার্চ) দিবাগত রাত ১২টায় রাজধানীর কলাবাগানে আতশবাজি উৎসব ও কেক কেটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকীর প্রথম প্রহর উদযাপন করে স্বেচ্ছাসেবক লিগ।

অন্যদিকে বঙ্গবন্ধু ভবন ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়েছে। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে আওয়ামি লিগ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করছে। সরকারি, বেসরকারি টেলিভিশন ও বেতার এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠান প্রচার করছে।

আলোকিত সিরাজগঞ্জ