রোববার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

সীমান্ত সড়ক পরিদর্শনে সেনাপ্রধান

সীমান্ত সড়ক পরিদর্শনে সেনাপ্রধান

পার্বত্য চট্টগ্রামের তিন জেলা রাঙামাটি খাগড়াছড়ি ও বান্দরবানে তৈরি হচ্ছে ৯টি সীমান্ত সড়ক। এই সড়ক প্রকল্পের অগ্রগতি পরিদর্শন করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে রাঙামাটির রাজস্থলী উপজেলার বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী দুর্গম দুমদুম্যা ইউনিয়নের রাজস্থলী-সাইচল অংশের উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করেন তিনি। নির্মাণাধীন এই সড়ক বিলাইছড়ির দুর্গম ফারুয়া, জুরাছড়ির দুমদুম্যাকে যুক্ত করেছে।

এ সময় সেনাবাহিনী প্রধান প্রকল্প সংশ্লিষ্ট অফিসার, জেসিও ও অন্যান্য পদবীর সেনাসদস্যদের সঙ্গে মতবিনিময় করেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন।

প্রথম পর্যায়ের অনুমোদিত ৩১৭ কিলোমিটার সড়কের মধ্যে ৯৫ কিলোমিটারের নির্মাণকাজ শেষ হয়েছে। চলমান রয়েছে ১৩২ কিলোমিটার কাজ যা এই বছরের এপ্রিলে শেষ হওয়ার কথা রয়েছে। বাকি ৯০ কিলোমিটার কাজ অর্থপ্রাপ্তি সাপেক্ষে শুরু করা হবে।

প্রকল্পটি সফলভাবে সম্পন্ন হলে পার্বত্য জেলাসমূহের সীমান্ত নিরাপত্তা নিশ্চিত করাসহ যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন, পার্শ্ববর্তী দেশের সাথে সড়ক যোগাযোগের মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়াতে ব্যবসা ও বাণিজ্যের প্রসার, সীমান্ত এলাকার কৃষিপণ্য দেশের মূল ভূখণ্ডে পরিবহনের মাধ্যমে এই অঞ্চলের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন এবং পার্বত্য জেলাসমূহে বিভিন্ন শিল্প কারখানা স্থাপনের জন্য বড় নিয়ামক হিসেবে কাজ করবে।

পরিদর্শনকালে সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল ড. আতাউল হাকিম সারওয়ার হাসান, জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ২৪ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার চট্টগ্রাম এরিয়া মেজর জেনারেল মিজানুর রহমান শামীম, সেনাবাহিনীর এ্যাডজুটেন্ট জেনারেল মেজর জেনারেল মো. নজরুল ইসলাম ছাড়াও সেনাসদর ও স্থানীয় ফরমেশনের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা, জেসিও ও অন্যান্য পদবির সেনাসদস্যরা উপস্থিত ছিলেন।

আলোকিত সিরাজগঞ্জ