রোববার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

এমবিবিএস ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁস রোধে সচেতন সংশ্লিষ্ট মহল

এমবিবিএস ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁস রোধে সচেতন সংশ্লিষ্ট মহল

 
সকল সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে ২০১৯-২০ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তির পরীক্ষার তারিখ প্রকাশ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। আগামী ১১ অক্টোবর সকাল ১০টায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, এমবিবিএস ভর্তি পরীক্ষা কেন্দ্র করে সর্বোচ্চ সতর্কতা ও নিরাপত্তার মধ্য দিয়ে সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত বছর অনুষ্ঠিত মেডিক্যাল ভর্তি পরীক্ষার সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে এবারও সোচ্চার অবস্থান নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এবারও যেন প্রশ্নপত্র তৈরি ও কেন্দ্রে পৌঁছানোর ক্ষেত্রে নিরাপত্তাজনিত কোনো বিচ্যুতি না ঘটে সেদিকে সতর্ক থাকতে সবাইকে নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। গত বছর যেভাবে পরীক্ষা প্রক্রিয়া নিয়ে কোনো প্রশ্ন উত্থাপনের সুযোগ ঘটেনি, তেমনিভাবে এ বছরেও যেন সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয় সেদিকে লক্ষ্য রাখছে সংশ্লিষ্ট প্রশাসন।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এমবিবিএস পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে দেশের সুশীল ব্যক্তি ও প্রবীণ চিকিৎসকদের নিয়ে ওভারসিইং কমিটি গঠন করা হয়েছে। তাদের পরামর্শ ও প্রত্যক্ষ তত্ত্বাবধান গত বছর ভর্তি পরীক্ষায় সাফল্য এনে দিয়েছিল। সেই সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখতে চায় সরকার। মেধা ও যোগ্যতার ভিত্তিতে এমবিবিএস কোর্সে শিক্ষার্থীদের ভর্তির সুযোগ সৃষ্টিতে সরকার সজাগ রয়েছে। পরীক্ষায় কোনো ধরণের অসদুপায় অবলম্বন করার সুযোগ দেবে না সংশ্লিষ্ট প্রশাসন।

এদিকে সংশ্লিষ্ট তথ্যসূত্রে জানা গেছে, মেডিক্যাল ভর্তি পরীক্ষার মান-সমুন্নত রাখতে কোনো আপোষ করা হবে না। ভর্তি পরীক্ষার আগে ভুয়া প্রশ্নপত্র বানিয়ে নিরীহ শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে প্রতারণার অপকৌশল বন্ধ করতে সকল ধরণের প্রস্তুতি নিয়েছে সরকার। এ লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনীকে সহায়তা করার জন্যে নির্দেশও দেওয়া হয়েছে। তারপরও যেন কোনোভাবে এ ধরণের অপতৎপরতা না চলে তার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নজরদারি বাড়িয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তবে শুধু প্রশাসনিক নয়, সকল ধরণের পরীক্ষায় দুর্নীতি ও প্রশ্ন ফাঁসের মতো ব্যাধি রোধ করতে হলে শিক্ষার্থী ও অভিভাবকদেরও সচেতনতা প্রয়োজন বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

আলোকিত সিরাজগঞ্জ