বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

প্রতীকী কাবা শরিফে তাওয়াফ প্রশিক্ষণ, নিন্দার ঝড়

প্রতীকী কাবা শরিফে তাওয়াফ প্রশিক্ষণ, নিন্দার ঝড়

 

 

নারায়ণগঞ্জের রূপগঞ্জে যাত্রামুরা এলাকায় প্রতীকী কাবা শরীফ ও মাকামে ইব্রাহিম বানিয়েছে মারুফ শারমিন স্মৃতি সংস্থা। এই সংস্থার উদ্যোগে বিনামূল্যে হজ প্রশিক্ষণ করা হয়েছে। এখানে বিনামূল্যে পাঁচ শতাধিক হজ যাত্রীকে এই প্রশিক্ষণ দেয়া হয়েছে। ২২ জুন এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

সংস্থার প্রতিষ্ঠাতা ও সভাপতি লায়ন মোজাম্মেল হক ভুঁইয়ার ব্যবস্থাপনায় প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন রূপগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি লায়ন মীর আব্দুল আলীম, মারুফ শারমিন স্মৃতি সংস্থার সহ-সভাপতি হাবিবুর রহমান ভুঁইয়া, জিয়াউল হক প্রমুখ। এ সময় নারায়ণগঞ্জ, নরসিংদী জেলাসহ বিভিন্ন এলাকা থেকে হজে যেতে ইচ্ছুক পাঁচ শতাধিক মানুষকে হজের সব নিয়ম-কানুন শেখানো হয়।

এ বিষয়ে বসুন্ধরা ইসলামিক রিসার্স সেন্টারের মহাপরিচালক মুফতি আরশাদ রহমানী বলে, কাবা শরিফ পৃথিবীতে একটিই। এমন করে প্রতীকী কাবা তৈরি করে প্রশিক্ষণ দেয়া হারাম।

মুফতি মিযানুর রহমান বলেন, কাবা ঘরের একটি সম্মান রয়েছে। আমরা সেই ঘরের প্রতীকী বানালে কাবা শরিফের প্রতি মানুষের সম্মান কমে যাওয়ার আশঙ্খা রয়েছে। আমাদের দেশে কতিপয় বেদাতিরা প্রতীকী কাবা বানিয়ে তাওয়াফ করে থাকে এবং তারা বলে এভাবে তাদের হজ আদায় হয়ে যাবে। সেদিকে লক্ষ্য করলেও প্রশিক্ষণের উদ্দেশ্যে প্রতীকী কাবা বানানো ফেতনার সৃষ্টি করতে পারে।

এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ ও নিন্দার ঝড় বইছে। আজহার হোসেন লিখেছেন, এই নকল কাবার বিরুদ্ধে সকল মুসলমান ভাইবোনেরা ঐক্যবদ্ধভাবে আন্দোলন গড়ে তুলুন। এইটা একটা সুক্ষ্ম ষড়যন্ত্র বৈকি অন্য কিছু না।

সৈয়দ আমিনুল ইসলাম লিখেছেন, ১৪শ’ বছর যাবত সমগ্র পৃথিবী থেকে মানুষ হজ্বে যাচ্ছে, কিন্তু এমন দুঃসাহস কেউ কখনো দেখিয়েছে বলে জানা নেই!'

আসাদ উল্লাহ লিখেছেন, নতুন বেদাত চালু হলো, আল্লাহর লা'নত এসব নব্য বেদাতিদের উপর।'

মো. বেলাল হোসেন লিখেছেন, নতুন করে ফিৎনা আরম্ভ। কিছু দিন পর বলবে তিন লাখ টাকা খরছ করে সৌদিআরব যেতে হবে না, এখানেই হজ্জ করলে চলবে.....! এখন থেকেই তা প্রতিবাদ করা দরকার। না হয় পরে তার ছড়া মূল্য দিতে হবে।

 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

রক্তঝরা অমর একুশে আজ
শেখ হাসিনাকে নাইজেরিয়ার প্রেসিডেন্টের অভিনন্দন
জার্মানি সফর নিয়ে শুক্রবার সাংবাদিকদের ব্রিফ করবেন প্রধানমন্ত্রী
বাংলাদেশ ও ঘানা ব্যবসা-বাণিজ্য বাড়াতে সম্মত
মুক্তিযুদ্ধে একুশের অবিনাশী চেতনা সাহস জুগিয়েছে : রাষ্ট্রপতি
শহীদ দিবসে জাতীয় পতাকা সঠিক নিয়মে উত্তোলনের নির্দেশ
আমদানির খবরে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম
ভাষা শহীদদের প্রতি আওয়ামী লীগের বিনম্র শ্রদ্ধা
বঙ্গবন্ধুর প্রতি ঘানার পররাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন
রাসেল ঝড়ে উড়ে গেল সাকিবের রংপুর
মুক্তিযুদ্ধে একুশের অবিনাশী চেতনা সাহস জুগিয়েছে : রাষ্ট্রপতি
বিশ্বে ৩৫ কোটির বেশি বাংলা ভাষাভাষী: হাছান মাহমুদ