শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

দেবিদ্বারে গোমতী নদীর বাঁধ যেন কাঁঠালের রাজ্য!

দেবিদ্বারে গোমতী নদীর বাঁধ যেন কাঁঠালের রাজ্য!

দেবিদ্বারের গোমতী নদীর বেড়িবাঁধ যেন এক কাঁঠালের দুনিয়ায় পরিনত হয়েছে। নদীর বেড়িবাঁধ জুড়ে সারিবদ্ধভাবে রয়েছে কাঁঠালের গাছ। এতে বাঁধের যতদূর চোখ যায় শুধু কাঁঠালের গাছ। প্রতিটি গাছেই ঝুঁলছে কাঁচা পাকা শত শত কাঁঠাল। এই গাছগুলোর পাকা কাঁঠাল খেতে খুবই সুস্বাদু।

জানা যায়, কুমিল্লা দেবিদ্বারের গোমতী নদীর বেড়িবাঁধঘেঁষা গ্রাম সদর উপজেলার পালপাড়া, বুড়িচংয়ের ষোলনল, শিমাইল খাড়া, বালিখাড়া, ধামতী, রামনগর, হুরহুড়া, কামারখাড়া এলাকার সড়কগুলোর দুই পাশে সারিবদ্ধভাবে শত শত কাঁঠালের গাছ রয়েছে। কোনো কোনো গাছে ৬০, কোনোটিতে ৫০টি কম বেশি সবগুলো গাছেই কাঁঠাল রয়েছে। এই গাছগুলোর মাধ্যে গালা ও খাজা দুইজাতের কাঁঠালই রয়েছে। রসালো ও সুস্বাদু হওয়ায় এর ব্যাপক চাহিদা রয়েছে। তাই স্থানীয় বাজারে কাঁঠালগুলো বিক্রি করে লাভবান হচ্ছেন গাছমালিকরা।

শিমাইলখাড়া গ্রামের কৃষক কামরুল ইসলাম বলেন, এখানে আমার ১৯টি গাছ রয়েছে। প্রতি বছরই গাছে প্রচুর পরিমানে কাঁঠাল আসে। এবছরও এসেছে। এখঅন থেকে আমরা কিছু খাই, কিছু বিক্রি করি ও মানুষকে বিলিয়ে দেই।

ষোলনল গ্রামের মনিরুজ্জামান বলেন, আমার দেখা মতে গত বছরের মতো এবার কাঁঠালগুলো বড় হয়নি। মৌসুমে হালকা বৃষ্টিপাত না হলেই এমন সমস্যা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক ড. মিজানুর রহমান বলেন, জেলার সবগুলো উপজেলাতেই কম বেশি কাঁঠালের উৎপাদন হয়ে থাকে। তারমধ্যে লালমাই পাহাড়ে ও গোমতী নদীর বেড়িবাঁধে বেশি আবাদ হয়। এখানকার কাঁঠাল একটু দেড়িতে পাকার কারণে প্রথমদিকে বাইরের জেলা থেকে কাঁঠাল আসে। তবে এখানকার উৎপাদিত কাঁঠাল জেলার চাহিদা পূরনে সক্ষম।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক