বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

দেশেই চাষ হচ্ছে চাইনিজ সবজি চয়সাম

দেশেই চাষ হচ্ছে চাইনিজ সবজি চয়সাম

‘চয়সাম’, একটি শীতকালীন ভেষজ সবজি। চীনে উৎপাদিত এই সবজিটির ইংরেজি নাম ‘ফ্লাওয়ারিং চাইনিজ ক্যাবেজ’। চীনের পাশাপাশি মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনামে এর ব্যাপক চাষ হয়।

বাংলাদেশে চয়সামের উৎপাদন ও বাজার সম্ভাবনা সম্পর্কে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আব্দুর রহিম বলেন বাংলাদেশের কৃষি জলবায়ু এটির চাষাবাদ ও বীজ উৎপাদনে উপযোগী। সাধারণত ১৫ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সবজিটির উচ্চফলন হয় এবং স্বাদ বৃদ্ধি পায়। প্রচলিত বাঁধাকপির ফলন পেতে যেখানে ৬৫-৭০ দিন সময় লাগে, সেখানে চয়সামের ফসল ৩৫-৪০ দিনে সংগ্রহ করা সম্ভব।

চয়সামের ফুলের কুঁড়িসহ সবুজ পাতা এবং কচি ডালপালা প্রধানত রান্না করা সবজি হিসেবে ব্যবহূত হয়। শুধু তাই নয়, চাইনিজ ক্যাবেজের বীজ থেকে তেল বের করাও সম্ভব যা কিনা ভেষজ গুণসম্পন্ন হবে। তবে তেল উৎপাদন প্রক্রিয়া ও প্রক্রিয়াজাতকরণের সার্বিক বিষয় নিয়ে আরও গবেষণা প্রয়োজন। আমরা এটি নিয়ে কাজ করছি। তাই বাংলাদেশে চয়সামের ব্যাপক সম্ভাবনা রয়েছে।

ড. আব্দুর রহিম বলেন, চয়সাম বা চীনা বাঁধাকপি সম্পর্কে আরো বলেন, এর গুনাগুন এবং উপাদান গুলোতে ক্যান্সার, হৃদরোগ ও বার্ধক্যজনিত রোগের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক শক্তিশালী প্রভাব রয়েছে। স্তন ক্যান্সার ও প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই সবজি।

 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: