বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

ক্যাপসিকাম চাষে স্বপ্ন বুনছেন দুই তরুণ

ক্যাপসিকাম চাষে স্বপ্ন বুনছেন দুই তরুণ

চট্টগ্রামের রাউজানে প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে চাষ হয়েছে বিদেশি সবজি ক্যাপসিকাম ও চেরি টমেটো। বিদেশি সবজি উৎপাদনে সফল হয়েছেন আরফান ও সাব্বির নামে দুই তরুণ উদ্যোক্তা। শিক্ষিত দুই তরুণ রাউজান পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের ফকির তকিয়ায় ৩০ শতক জমিতে ক্যাপসিকাম, ২৫ শতক জমিতে চেরি টমেটোর চাষ করেন।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, আড়াই হাজারের বেশি গাছে ঝুলছে লাল ও সবুজ রঙের থোকা থোকা ক্যাপসিকাম। পাশের জমিতে ধরেছে চেরি টমেটোও।

উপজেলা কৃষি বিভাগ সূত্র মতে, ক্যাপসিকাম ও চেরি টমেটো তিন মাসের মধ্যে ফলন দেয়। প্রতিটি গাছে গড়ে উৎপাদন হবে এক কেজি। আড়াই হাজার গাছে ক্যাপসিকাম উৎপাদন হবে আড়াই টন। আয় হবে প্রায় ৯-১০ লাখ টাকা।

তরুণ উদ্যোক্তা আরফান ও সাব্বির বলেন- গত জানুয়ারি মাসে আমরা ক্যাপসিকাম ও চেরি টমেটোর চাষ করি। তিন মাসের মধ্যে ফলন বিক্রয়যোগ্য হয়েছে। ইতিমধ্যে বিক্রি শুরু করেছি। লাভের আশায় বাণিজ্যিকভাবে চাষাবাদ করার কথা জানিয়েছেন তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসাইন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাউজানের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি মহোদয়ের নির্দেশনায় প্রতি ইঞ্চি জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত-কল্পে আমরা কাজ করছি। দুই তরুণ উদ্যোক্তাকে বিদেশি সবজির চাষে সব ধরনের সহায়তা প্রদান করা হয়।

তিনি আরও বলেন, রাউজানে আগে বাণিজ্যিকভাবে কেউ ক্যাপসিকাম ও চেরি টমেটোর চাষ করেনি। প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে চাষ করে সফলতা অর্জন করেছেন আরফান ও সাব্বির।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: