বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ক্যাপসিকাম চাষে স্বপ্ন বুনছেন দুই তরুণ

ক্যাপসিকাম চাষে স্বপ্ন বুনছেন দুই তরুণ

চট্টগ্রামের রাউজানে প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে চাষ হয়েছে বিদেশি সবজি ক্যাপসিকাম ও চেরি টমেটো। বিদেশি সবজি উৎপাদনে সফল হয়েছেন আরফান ও সাব্বির নামে দুই তরুণ উদ্যোক্তা। শিক্ষিত দুই তরুণ রাউজান পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের ফকির তকিয়ায় ৩০ শতক জমিতে ক্যাপসিকাম, ২৫ শতক জমিতে চেরি টমেটোর চাষ করেন।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, আড়াই হাজারের বেশি গাছে ঝুলছে লাল ও সবুজ রঙের থোকা থোকা ক্যাপসিকাম। পাশের জমিতে ধরেছে চেরি টমেটোও।

উপজেলা কৃষি বিভাগ সূত্র মতে, ক্যাপসিকাম ও চেরি টমেটো তিন মাসের মধ্যে ফলন দেয়। প্রতিটি গাছে গড়ে উৎপাদন হবে এক কেজি। আড়াই হাজার গাছে ক্যাপসিকাম উৎপাদন হবে আড়াই টন। আয় হবে প্রায় ৯-১০ লাখ টাকা।

তরুণ উদ্যোক্তা আরফান ও সাব্বির বলেন- গত জানুয়ারি মাসে আমরা ক্যাপসিকাম ও চেরি টমেটোর চাষ করি। তিন মাসের মধ্যে ফলন বিক্রয়যোগ্য হয়েছে। ইতিমধ্যে বিক্রি শুরু করেছি। লাভের আশায় বাণিজ্যিকভাবে চাষাবাদ করার কথা জানিয়েছেন তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসাইন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাউজানের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি মহোদয়ের নির্দেশনায় প্রতি ইঞ্চি জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত-কল্পে আমরা কাজ করছি। দুই তরুণ উদ্যোক্তাকে বিদেশি সবজির চাষে সব ধরনের সহায়তা প্রদান করা হয়।

তিনি আরও বলেন, রাউজানে আগে বাণিজ্যিকভাবে কেউ ক্যাপসিকাম ও চেরি টমেটোর চাষ করেনি। প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে চাষ করে সফলতা অর্জন করেছেন আরফান ও সাব্বির।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই