শনিবার, ২২ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

মেঘনায় ধরা পড়ল ১৬০ কেজির শাপলাপাতা মাছ, দেখতে ভিড়

মেঘনায় ধরা পড়ল ১৬০ কেজির শাপলাপাতা মাছ, দেখতে ভিড়

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মেঘনা নদীতে জেলেদের জালে প্রায় ১৬০ কেজি ওজনের একটি ‘শাপলাপাতা’ মাছ ধরা পড়েছে। আজ সকাল সাড়ে ১০টার দিকে জেলেরা মাছটি বিক্রির জন্য উপজেলার মতিরহাট মাছ ঘাটে নিয়ে আসেন। তখন মাছটি দেখতে উৎসুক জনতা ঘাটে ভিড় জমান।

বিশালদেহী বৃত্তাকার মাছটি দৈর্ঘ্য ও প্রস্থে সাড়ে ৩০ ফুট আর লেজের দৈর্ঘ্য প্রায় ১৪ ফুট। পরে মাছটি জেলেদের কাছ থেকে সাড়ে ২৮ হাজার টাকায় কিনে নেন ছিদ্দিক ব্যাপারী নামের স্থানীয় এক মাছ ব্যবসায়ী। এটি তিনি দুপুরে ঢাকায় পাঠিয়েছেন বিক্রির জন্য।

বিরল প্রজাতির এই সামুদ্রিক মাছটিকে স্থানীয়ভাবে ‘হাউস মাছ’ বলা হয়। তবে এটি শাপলাপাতা মাছ নামেই বেশি পরিচিত বলে জানিয়েছে মৎস্য বিভাগ।

মাছ ব্যবসায়ী ছিদ্দিক ব্যাপারী জানান, উপজেলার মোল্লা বাড়ির জেলে হাকিম মোল্লার জালে শাপলাপাতা মাছ ধরা পড়ে। পরে মাছটি সাড়ে ২৮ হাজার টাকায় কিনে নেন তিনি। মাছটি ভালো দামে বিক্রির আশায় ঢাকায় পাঠিয়েছেন।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, জোয়ারের সময় সাগর থেকে মাছটি নদীতে চলে আসে। তখন জেলেদের জালে মাছটি ধরা পড়ে। এটি মূলত সামুদ্রিক মাছ। এত বড় শাপলাপাতা মাছ এর আগে মেঘনার কমলনগরে ধরা পড়েছে বলে শোনেননি।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: