• শুক্রবার   ২৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

  • || ২৫ শাওয়াল ১৪৪৩

আল্লাহর ভালোবাসা লাভের ৫ নিদর্শন

আল্লাহর ভালোবাসা লাভের ৫ নিদর্শন

মহান স্রষ্টা আল্লাহর প্রতি মানুষের ভালোবাসা স্বভাবজাত ও প্রাকৃতিক। মানুষের অন্তরাত্মায় স্রষ্টার প্রতি যে অনুরাগ আছে তা সবচেয়ে প্রবল থাকে মুমিন তথা বিশ্বাসী মানুষের ভেতর। তারাই আল্লাহকে সবচেয়ে বেশি ভালোবাসে এবং ভালোবাসার স্বাদ উপলব্ধি করে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘যারা ঈমান এনেছে আল্লাহর প্রতি ভালোবাসায় তারা সুদৃঢ়।’ (সুরা : বাকারা, আয়াত : ১৬৫)

১২:৩৭ পিএম, ২৫ মে ২০২২ বুধবার

রাসুলুল্লাহ (সা.)-এর জীবনে দারিদ্র্য

রাসুলুল্লাহ (সা.)-এর জীবনে দারিদ্র্য

দরিদ্রতা ছিল রাসুলুল্লাহ (সা.)-এর নিত্যদিনের সঙ্গী। খেয়ে না খেয়ে তিনি দ্বিন প্রচারে সর্বাত্মক প্রচেষ্টা করেছিলেন। কখনো দু-চারটি খেজুর খেয়ে দিনাতিপাত করেছেন। আবার কখনো কখনো একাধারে কয়েক দিন অভুক্ত থেকেছেন।

০১:২৫ পিএম, ২৪ মে ২০২২ মঙ্গলবার

বিশ্বাসের মিনার, আল্লাহর ইচ্ছা ও নির্দেশ অনিবার্য

বিশ্বাসের মিনার, আল্লাহর ইচ্ছা ও নির্দেশ অনিবার্য

মহান আল্লাহ সীমাহীন ক্ষমতা ও কর্তৃত্বের অধিকারী। আল্লাহ যা চান তা-ই হয় এবং সৃষ্টিজগতে আল্লাহর ইচ্ছা ও নির্দেশ অনিবার্য। আল্লাহর ইচ্ছার অন্যথা হওয়ার কোনো সুযোগ নেই। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তাঁর ব্যাপার শুধু এই, তিনি যখন কোনো কিছুর ইচ্ছা করেন, তিনি তাকে বলেন—হও, ফলে তা হয়ে যায়।’ (সুরা : ইয়াসিন, আয়াত : ৮২)

১২:২৩ পিএম, ২৩ মে ২০২২ সোমবার

কোরআনের আলোকে রিজিক লাভের উপায়

কোরআনের আলোকে রিজিক লাভের উপায়

হালাল রিজিক উপার্জনে জাগতিক বৈধ সব উপায় অবলম্বনের পাশাপাশি খোদাভীতি, আল্লাহর ওপর আস্থা এবং তাঁর প্রতি কৃতজ্ঞতাসহ ক্ষমা প্রার্থনার মতো ইবাদত-বন্দেগি ধারাবাহিক চালিয়ে যেতে হবে। কারণ পবিত্র কোরআনে এসব আমলে রিজিক বৃদ্ধির কথা ঘোষিত হয়েছে।

১২:৩৩ পিএম, ২২ মে ২০২২ রোববার

ধর্মহীনতা মানুষকে বেপরোয়া করে তোলে

ধর্মহীনতা মানুষকে বেপরোয়া করে তোলে

মহান আল্লাহর কাছে একমাত্র মনোনীত দ্বিন হলো ইসলাম। যা পবিত্র কোরআনে মহান আল্লাহ নিজেই ঘোষণা দিয়েছেন। ইরশাদ হয়েছে, ‘নিশ্চয় ইসলামই আল্লাহর কাছে একমাত্র দ্বিন। ’ (সুরা : আলে ইমরান, আয়াত : ১৯)

০৫:৩৬ পিএম, ২১ মে ২০২২ শনিবার

নেক আমল নিরাপদ জীবনের সূত্র

নেক আমল নিরাপদ জীবনের সূত্র

যে আমলকে আল্লাহ তাআলা ভালোবাসেন; কথা কিংবা কাজ যা-ই হোক, তাকেই সৎ আমল বলা হয়। এই সৎ আমলের পরকালীন ফায়দা অনেক রয়েছে, দুনিয়াতেও সৎ আমলের নগদ কিছু ফায়দা রয়েছে। যারা ভালো আমল করবে তাদের আল্লাহ তাআলা দুনিয়াতে এই পুরস্কারে পুরস্কৃত করবেন।এক. দুনিয়াতে আল্লাহ তাআলা তাকে পবিত্র জীবন দান করবেন।

১১:২২ এএম, ২০ মে ২০২২ শুক্রবার

অপচয়কারী শয়তানের ভাই

অপচয়কারী শয়তানের ভাই

ধন-সম্পদ মহান আল্লাহর বিশেষ অনুগ্রহ। যতক্ষণ পর্যন্ত এগুলোকে মহান আল্লাহর নির্দেশিত পদ্ধতিতে পরিচালনা করা হয়। কিন্তু কেউ যদি এগুলোকে এর বিপরীত পদ্ধতিতে পরিচালনা করে, তবে এগুলো তার জন্য দুনিয়া-আখিরাতে ক্ষতির কারণ হবে। তাই ধন-সম্পদ অর্জনের ক্ষেত্রে যেমন আল্লাহর আইন মেনে উপার্জন করা উচিত, তেমনি ব্যয়ের ক্ষেত্রেও মিতব্যয়ী ও সংযত হওয়া উচিত।

০১:০২ পিএম, ১৮ মে ২০২২ বুধবার

আইনের শাসন প্রতিষ্ঠায় ইসলাম

আইনের শাসন প্রতিষ্ঠায় ইসলাম

সমাজ ও রাষ্ট্রের শান্তি-শৃঙ্খলা রক্ষায় আইনের শাসন প্রতিষ্ঠা করা অপরিহার্য। আর আইনের শাসন হলো যেখানে সরকারের সব কার্যক্রম আইনের অধীনে পরিচালিত হয় এবং যেখানে আইনের স্থান সব কিছুর ঊর্ধ্বে। আইনের শাসন তখনই বিদ্যমান থাকে, যখন সরকারি ক্ষমতা ও কর্তৃত্বের অনুশীলন সাধারণ আদালতের পর্যালোচনাধীন থাকে, যে আদালতের শরণাপন্ন হওয়ার অধিকার সব নাগরিকের সমান। (বাংলাপিডিয়া)

১২:১৪ পিএম, ১৭ মে ২০২২ মঙ্গলবার

হজ ফরজ হওয়ার পর করণীয়

হজ ফরজ হওয়ার পর করণীয়

সামর্থ্যবান বান্দার ওপর আল্লাহ তাআলা হজ ফরজ করেছেন। হজ আর্থিক ও কায়িক ইবাদত। হজ আদায় করলে আল্লাহ তাআলা বান্দার আগের সব গুনাহ ক্ষমা করে দেন।

০১:৪৭ পিএম, ১৬ মে ২০২২ সোমবার

যেসব আয়াত শুনলে সিজদা দিতে হয়

যেসব আয়াত শুনলে সিজদা দিতে হয়

পবিত্র কোরআনে কারিমে এমন কিছু আয়াত রয়েছে, যেগুলোর তেলাওয়াত করলে বা শুনলে মুমিন পাঠক ও শ্রোতাকে আল্লাহর উদ্দেশ্যে একটি সিজদা করতে হয়। এই সিজদাকে সিজদায়ে তেলাওয়াত বলা হয়।

১২:১০ পিএম, ১৫ মে ২০২২ রোববার

ইসলামের আলোকে সম্পদ বৃদ্ধির কিছু উপায়

ইসলামের আলোকে সম্পদ বৃদ্ধির কিছু উপায়

মানুষ মাত্রই সবাই সম্পদ বৃদ্ধি করতে চায়। সম্পদ বাড়ানোর জন্য কৃষি, চাকুরী, চিকিৎসা সহ মানুষ বিভিন্ন কাজ করে। এজন্যে তারা পরিবার ছেড়ে এক জায়গা থেকে অন্য জায়গায় ও এক দেশ থেকে অন্য দেশে গিয়ে থাকে। সম্পদ বৃদ্ধির জন্য সরকার, মানবাধিকার সংস্থা ও বিভিন্ন এনজিও বিভিন্ন সময় বিভিন্ন পরিকল্পনা দিয়ে থাকে। 

১২:৫১ পিএম, ১৪ মে ২০২২ শনিবার

মহানবী (সা.) যে ৮ বিষয়ে উম্মতকে সতর্ক করেছেন

মহানবী (সা.) যে ৮ বিষয়ে উম্মতকে সতর্ক করেছেন

একক ব্যক্তি হিসেবে সবচেয়ে বেশি জীবনীগ্রন্থ লেখা হয়েছে কার, এ–বিষয়ক কোনো জরিপ কখনো হয়েছে কি? হলে মহানবী হজরত মুহাম্মদ (সা.)–এর নাম ওপরেই থাকবে। গত দেড় হাজার বছরে দেশ–বর্ণ–ধর্মনির্বিশেষে অজস্র সাহিত্যিক, সমাজনেতা, শিক্ষাবিদ, সমরবিদ, গবেষক, রাষ্ট্রনায়ক, এমনকি তার বিরুদ্ধবাদীরাও তাকে নিয়ে বিপুল প্রশস্তি বর্ণনা করেছেন।

০২:৫৮ পিএম, ১৩ মে ২০২২ শুক্রবার

হজ করার নিয়ম

হজ করার নিয়ম

হজ ইসলামের খুবই গুরুত্বপূর্ণ একটি বিধান। মুসলিম উম্মাহর বাৎসরিক ঐক্য ও সংহতির বিশ্ব সম্মেলন। আল্লাহ তাআলার বান্দাদের মধ্যে যারা সামর্থ্যবান— তাদের ওপর তিনি হজ ফরজ করেছেন।

১২:১০ পিএম, ১২ মে ২০২২ বৃহস্পতিবার

ঘুষ খেলে যে গুনাহ হবে

ঘুষ খেলে যে গুনাহ হবে

ঘুষ আদান-প্রদানের মাধ্যমে বাহ্যিকভাবে দুনিয়ার অনেক সুযোগ-সুবিধা পাওয়া গেলেও এর পরিণাম ভয়াবহ। উপরন্তু ঘুষ একটি জাতিকে ধ্বংস করে দেওয়ার অন্যতম হাতিয়ার। ঘুষের লোভেই মানুষ দুর্নীতিবাজ হয়ে ওঠে। ঘুষের জোরে নিশ্চিন্তে অসহায় মানুষের ওপর অত্যাচারের খড়্গ চালিয়ে দেওয়া যায়। চাইলে কাউকে সর্বস্বান্ত করে দেওয়া যায়।

১১:৫৯ এএম, ১১ মে ২০২২ বুধবার

গৃহনকশায় ইসলামী ভাবধারা

গৃহনকশায় ইসলামী ভাবধারা

মানবজাতির পার্থিব জীবন শুধুই পরকালের প্রস্তুতির জন্য। অনুকূল পরিবেশ পেলে প্রস্তুতি নেওয়াটা সহজ হয়। মানবজীবনের মৌলিক এবং অধিকাংশ সময় নিজ গৃহে অতিবাহিত হয়। গৃহের অবকাঠামোতে ইসলামী ভাবধারার ছোঁয়া থাকলে পরকালীন জীবনের প্রস্তুতির অনুকূল পরিবেশ তৈরিতে সহায়ক হতে পারে।

১২:৫৭ পিএম, ১০ মে ২০২২ মঙ্গলবার

শারীরিকভাবে সুস্থ থাকার দোয়া

শারীরিকভাবে সুস্থ থাকার দোয়া

সুস্থতা মানুষের বড় সম্পদ। এটি আল্লাহর দেওয়া সবচেয়ে বড় নিয়ামতগুলোর একটি। সুস্থতা যে কত মূল্যবান— অসুস্থ হওয়ার আগ পর্যন্ত তা কেউ অনুধাবন করতে পারে না। তাই সুস্থ থাকার জন্য আল্লাহর কাছে দোয়া করার পাশাপাশি সতর্কতাও কাম্য।

১২:৫২ পিএম, ৯ মে ২০২২ সোমবার

নামাজের সময় দৃষ্টি কোথায় থাকবে?

নামাজের সময় দৃষ্টি কোথায় থাকবে?

সালাতের সময় দৃষ্টি কোথায় থাকবে?— আমি কিছু কিছু জায়গায় পড়েছি যে, দাঁড়ানো অবস্থায় সিজদার জায়গায়, রুকুর সময় দুই পায়ের মাঝখানে, সিজদাহর সময় নাকের দিকে ও বসা অবস্থায় কোলের দিকে রাখতে হয়। কিন্তু এর পক্ষে কোনো দলিল পাইনি। এ বিষয়ে আমাকে সঠিক সুন্নাহ-পদ্ধতি জানিয়ে বাধিত করবেন।

১২:৪২ পিএম, ৮ মে ২০২২ রোববার

আয়না দেখার সময় যে দোয়া পড়বেন

আয়না দেখার সময় যে দোয়া পড়বেন

আল্লাহ তায়ালা ইসলামকে পূর্ণাঙ্গ জীবন বিধান হিসেবে নির্ধারণ করেছেন। মানুষকে সৃষ্টি করেছেন সুন্দর থেকে সুন্দরতম অবয়ব দিয়ে। নিজের চেহারাই যদি নিজে আয়না দেখি, আল্লাহর শুকরিয়া আদায় করে শেষ করা যায় না।

১২:৫০ পিএম, ৭ মে ২০২২ শনিবার

জুমার দিনের বিশেষ আমল

জুমার দিনের বিশেষ আমল

জুমার দিনের মর্যাদা ও সম্মান সপ্তাহের অন্য দিনের চেয়ে বেশি। এই দিনকে আল্লাহ তাআলা সব দিনের মধ্যে শ্রেষ্ঠত্ব দিয়েছেন। কোরআন ও হাদিসে এই দিনের বিশেষ সম্মান ও মর্যাদা বর্ণিত হয়েছে।

১২:১১ পিএম, ৬ মে ২০২২ শুক্রবার

গোঁফ ভিজিয়ে পানি পান করা কি হারাম?

গোঁফ ভিজিয়ে পানি পান করা কি হারাম?

সাধারণ মানুষের মাঝে গোঁফ রাখার প্রচলন রয়েছে। স্বাভাবিকভাবে গোঁফ রাখা নিয়ে কোনো প্রশ্ন নেই। কিন্তু গোঁফ বড় করে রাখা ইসলামে নিষিদ্ধ। হাদিসে রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘তোমরা দাড়ি লম্বা করো, মোচ খাটো করো।’ –সহিহ বোখারি: ৫৮৯৩

১২:৪৯ পিএম, ৫ মে ২০২২ বৃহস্পতিবার

হাজার মাসের চেয়েও শ্রেষ্ঠ রাত গোপন রাখার রহস্য

হাজার মাসের চেয়েও শ্রেষ্ঠ রাত গোপন রাখার রহস্য

শব মানে রাত বা রজনী, আর কদর মানে সম্মান, মর্যাদা। শবে কদরের আরবি হলো লাইলাতুল কদর তথা সম্মানিত রাত। মহান আল্লাহ তা’আলা এই রাতেই পবিত্র কোরআনুল কারীম অবতীর্ণ করেছেন। লাইলাতুল কদর হাজার মাসের চেয়েও শ্রেষ্ঠ রাত। মহিমান্বিত এ রাতের গুরুত্বের কারণে রাসুল (সা.) এ রাতের অনুসন্ধান করতে বলেছেন। 

১২:০৬ পিএম, ২৮ এপ্রিল ২০২২ বৃহস্পতিবার

পবিত্র লাইলাতুল কদর আজ

পবিত্র লাইলাতুল কদর আজ

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সন্ধ্যার পর থেকে শুরু হবে শবে কদরের রজনী। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে সারা দেশে পবিত্র শবে কদর পালিত হবে।

১০:১৯ এএম, ২৮ এপ্রিল ২০২২ বৃহস্পতিবার

হযরত সুলায়মান (আ.)-এর নির্দেশে জিনদের তৈরি পিলার

হযরত সুলায়মান (আ.)-এর নির্দেশে জিনদের তৈরি পিলার

হযরত সুলায়মান (আ.) জন্মগ্রহণ করেন জেরুজালেমে। তিনি ছিলেন হযরত দাউদ (আ.) এর কনিষ্ঠ পুত্র। আল্লাহ তায়ালা তাকে অনেক বিস্ময়কর নেয়ামত দান করেছিলেন। তিনি প্রাণীদের সঙ্গে কথা বলতে পারতেন। তিনি জিনদের নিয়ন্ত্রণ করতেন।

১১:২৬ এএম, ২৭ এপ্রিল ২০২২ বুধবার

হযরত মুহাম্মদ (সা.) এর পোশাক দেখতে হাজারো মানুষের ঢল

হযরত মুহাম্মদ (সা.) এর পোশাক দেখতে হাজারো মানুষের ঢল

মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যবহৃত পোশাক দেখতে তুরস্কের ইস্তাম্বুলে হিরকা-ই শেরিফ মসজিদে হাজারো মানুষ ভিড় করেছেন।তুরস্কের গণমাধ্যম ডেইলি সাবাহ বলছে, হযরত উওয়াইস আল-কারনি (রা.)-কে উপহার হিসেবে পোশাকটি দেন হযরত মুহাম্মদ (সা.)। তার বংশধররা এটি দীর্ঘ ১৪শ বছর ধরে যত্ন সহকারে সংরক্ষণ করে আসছেন।

১১:৫২ এএম, ২৬ এপ্রিল ২০২২ মঙ্গলবার

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ