সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

এক ওভারে ৪৩ রান, বিশ্বরেকর্ড!

এক ওভারে ৪৩ রান, বিশ্বরেকর্ড!

নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেট দল সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের পেসার উইলিয়াম লুডিককে বড়সড় একটা ধন্যবাদ দিতেই পারেন বাংলাদেশের রংপুর অঞ্চলের ২৬ বছর বয়সী পেসার আলাউদ্দিন বাবু। কেননা পাঁচ বছর আগে যে বিব্রতকর রেকর্ড গড়েছিলেন বাবু, সেটি থেকে তিনি আজ (বুধবার) মুক্তি পেয়েছে লুডিকের বদৌলতে।

বিশ্ব ক্রিকেটে নিত্যদিনই ঘটে নতুন নতুন কাণ্ড। একের পর ঘটে নতুন সব রেকর্ড। সেই ধারাবাহিকতায় বুধবার নিউজিল্যান্ডের ঘরোয়া টুর্নামেন্ট ফোর্ড ট্রফিতে এক ওভারে ৪৩ রান দিয়ে নতুন এক রেকর্ড গড়লেন লুডিক। যেকোনো ধরনের স্বীকৃত ক্রিকেটে এক ওভারে এতো বেশি রান করার রেকর্ড নেই আর কোনো।

২০১৩ সালে ঢাকা প্রিমিয়ার লিগের এক ম্যাচে আলাউদ্দিন বাবুর করা ওভার থেকে ৩৯ রান নিয়েছিলেন জিম্বাবুয়ের অলরাউন্ডার এলটন চিগুম্বুরা। সেই রেকর্ড আজ ভাঙলেন নর্দার্ন ডিস্ট্রিক্টসের দুই ব্যাটসম্যান জো কার্টার এবং ব্রেট হ্যাম্পটন। দুজন মিলে লুডিকের এক ওভার থেকে নিয়েছেন ৪৩ রান।

নিজের প্রথম নয় ওভারে মাত্র ৪২ রান খরচায় একটি উইকেট নিয়েছিলেন লুডিক। সেই তিনি দশম ওভার করতে এসে খরচ করে বসেন ৪৩ রান। ওভারে দুইটি ওয়েস্ট হাইট নো বলের কারণে মোট ৮টি ডেলিভারি করতে হয়েছে তাকে।

ওভারের প্রথম বলে হ্যাম্পটনের কাছে চার হজম করেন লুডিক। পরের দুই বলই ওয়েস্ট হাইট নো বল করেন লুডিক, দুই বলেই ছক্কা মারেন হ্যাম্পটন। পরের বলে আবারও ছক্কা মারেন তিনি। তখন সেই ওভারের রুপ ছিলো ৪, ৬+নো, ৬+নো, ৬ অর্থাৎ মাত্র ২ বলেই ২৪ রান। পরের বলে সিঙ্গেল দিয়ে কার্টারকে স্ট্রাইকে আনেন হ্যাম্পটন।

শেষ তিন বলেই ছক্কা মেরে দেন কার্টার। যার ফলে পুরো ওভারের চেহারা দাঁড়ায় ৪, ৬+নো, ৬+নো, ৬, ১, ৬, ৬, ৬ তথা এক ওভারে ৪৩ রান। ৯ ওভারে ১ উইকেটে ৪২ রান থেকে ১০ ওভারে ১ উইকেটে ৮৫ রান হয়ে যায় লুডিকের বোলিং ফিগার।

শুধু নির্দিষ্ট এই ওভার ছাড়াও ম্যাচে দুর্দান্ত খেলেছে কার্টার-হ্যাম্পটন জুটি। মাত্র ৯৫ রানের মাথায় ৫ উইকেট পতনের পরে ষষ্ঠ উইকেটে ১৭৮ রান যোগ করেন এ দুজন। মাত্র পাঁচ রানের জন্য নিজের প্রথম লিস্ট ‘এ’ সেঞ্চুরি বঞ্চিত হন হ্যাম্পটন। তবে ৭৭ বলে ১০২ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন কার্টার। তার দলও ম্যাচ জিতে নেয় ২৫ রানের ব্যবধানে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ