মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সাকিবের সিংহাসনে শরিফুলের হানা

সাকিবের সিংহাসনে শরিফুলের হানা

সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই জাতীয় দলের স্কোয়াডে নেই সাকিব আল হাসান। শ্রীলংকার বিপক্ষে চলমান সিরিজের তিন ফরম্যাটের কোনোটিতেই খেলছেন না তিনি। সাকিববিহীন বাংলাদেশ অবশ্য খেলছে দারুণ। যেখানে ব্যাটারদের পাশাপাশি বোলাররাও রয়েছেন দারুণ ফর্মে।

বিশেষ করে শরিফুল ইসলাম ওয়ানডে সিরিজের ৩ ম্যাচে ৫ উইকেট নিয়ে লংকানদের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়ে বড় ভূমিকাই রেখেছেন। আর তাতেই সাকিবকে টপকে আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশের এক নম্বর বোলার হয়ে গেছেন শরিফুল।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। এই সিরিজের পারফরম্যান্সে ১১ ধাপ এগিয়ে ২৪ নম্বরে উঠেছেন শরিফুল। অন্যদিকে না খেলে পয়েন্ট হারাতে থাকা সাকিব ৭ ধাপ পিছিয়ে নেমে গেছেন ৩১ নম্বরে।

শরিফুল-সাকিবের পর বাংলাদেশের বোলারদের মধ্যে তিনে আছেন মেহেদী হাসান মিরাজ। ১২ ধাপ এগিয়ে ৩২ নম্বরে উঠেছেন সিরিজে ওভারপ্রতি মাত্র ৪.৩০ রান দিয়ে ৪ উইকেট নেয়া এই অলরাউন্ডার।

র‍্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন সিরিজের সর্বোচ্চ উইকেটশিকারি তাসকিন আহমেদ। ৮ উইকেট নেয়া বাংলাদেশের এই পেসার ২৭ ধাপ এগিয়ে উঠেছেন ৪২ নম্বরে। আরেক পেসার মুস্তাফিজুর রহমান ৫ ধাপ এগিয়ে উঠেছেন ৪৪-এ। বোলারদের শীর্ষ ১০০-তে বাংলাদেশের আর কেউ নেই।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরে মুশফিকুর রহিম। শ্রীলংকা সিরিজে ১৩৫ গড়ে ১৩৫ রান করা মুশফিক ৬ ধাপ এগিয়ে উঠেছেন ২৬ নম্বরে। সিরিজে এক সেঞ্চুরিতে ১৭৭ রান করা বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন ১০ ধাপ এগিয়ে ৩৯-এ উঠেছেন।

এছাড়া ১২ ধাপ এগিয়েছেন তাওহীদ হৃদয়, তিনি উঠেছেন ৭৬ নম্বরে। ফর্ম হারিয়ে দুই ম্যাচ শেষে বাদ পড়া লিটন দাস পাঁচ ধাপ পিছিয়ে ৬০ নম্বরে নেমে গেছেন।

সূত্র: ডেইলি বাংলাদেশ