মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

পেলেকে ছাড়িয়ে শীর্ষে ব্রাজিলইয়া তারকা নেইমার

পেলেকে ছাড়িয়ে শীর্ষে ব্রাজিলইয়া তারকা নেইমার

অবশেষে পেলেকে ছাড়িয়েই গেলেন নেইমার। আজ বলিভিয়ার বিপক্ষে ম্যাচে ৬১ মিনিটে গোল করে ব্রাজিলের জার্সিতে ফুটবলের রাজা পেলের সর্বোচ্চ গোলের (৭৭) রেকর্ডটিকে নিজের করে নিয়েছেন নেইমার (৭৮)। এরপর অবশ্য শেষ দিকে আরেক গোল করে সংখ্যাটিকে ৭৯ করেছেন এই ব্রাজিলিয়ান ফরোয়র্ড। বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচে পেলেকে ছুঁয়েছিলেন ৩১ বছর বয়সী এই তারকা ফুটবলার।

বিশ্বকাপের সেই কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে বিদায় নেয় ব্রাজিল। বিশ্বকাপ শেষে ব্রাজিল তিনটি প্রীতি ম্যাচ খেললেও, সেই তিন ম্যাচে চোটের কারণে খেলতে পারেননি নেইমার। নেইমারবিহীন সেই তিন ম্যাচে দুটিতেই হেরেছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে ঘোষিত দলে ফেরেন নেইমার। চোট নিয়ে শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত মাঠে নামেন এই ফরোয়ার্ড। আর ম্যাচের ৬১ মিনিটে সমন্বিত এক আক্রমণ থেকে দলকে গোল এনে দিয়ে ছাড়িয়ে যান পেলেকে। এরপর যোগ করা সময়ে আরও এক গোল করেন নেইমার। আর ব্রাজিল ম্যাচ জেতে ৫–১ গোলে।

নেইমার অবশ্য ম্যাচের ১৫ মিনিটেই গোলটি পেতে পারতেন। রদ্রিগো-নেইমারের সমন্বিত আক্রমণের চাপ সামলাতে না পেরে ব্রাজিলকে পেনাল্টি উপহার দেয় বলিভিয়া। আর এই পেনাল্টি নেইমারের সামনে সুযোগ করে দেয় ব্রাজিল সবচেয়ে বেশি গোল করার। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারেননি নেইমার। তাঁর মাটি কামড়ানো দুর্বল শট সহজেই ঠেকিয়ে দেন বলিভিয়ার গোলরক্ষক ভিসকারা। তবে ম্যাচটি হতাশায় শেষ করতে হয়নি নেইমারকে। গোলটা ঠিকই পেয়ে গেছেন আল হিলাল তারকা।

এর আগে গত বছরের কাতার বিশ্বকাপে গোল করে পেলেকে ছুঁয়েছিলেন নেইমার। শেষ আটে ক্রোয়েশিয়ার বিপক্ষে রুদ্ধশ্বাস লড়াইয়ে দুর্দান্ত এক গোলে ব্রাজিলকে এগিয়ে দিয়েছিলেন নেইমারই। এ গোলেই ব্রাজিল জাতীয় দলের হয়ে পেলের করা ৭৭ গোলের মাইলফলক স্পর্শ করেন নেইমার। সেদিন ম্যাচের ১০৫ মিনিটে প্রায় একক প্রচেষ্টায় বল নিয়ে বক্সে ঢুকে লক্ষ্যভেদ করেন ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ড। জাতীয় দলের জার্সিতে ১২৪ ম্যাচ খেলে এই মাইলফলক স্পর্শ করেছেন আল হিলাল তারকা। পেলের অবশ্য এই কীর্তি গড়তে লেগেছিল ৯২ ম্যাচ।

৭৫ গোল নিয়ে কাতারে বিশ্বকাপ অভিযান শুরু করেছিলেন নেইমার। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে চোট নিয়ে মাঠ ছাড়ায় মাইলফলক স্পর্শ করার অপেক্ষাটা বেড়েছিল তাঁর। তবে শেষ ষোলোয় দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে পেলের আরও কাছাকাছি আসেন নেইমার। আর ক্রোয়েশিয়ার বিপক্ষে পান মাইলফলক স্পর্শ করা গোলটিও। পেলেকে ছোঁয়ার কৃতিত্বটা সেভাবে উপভোগ করতে পারেননি এই ব্রাজিলিয়ান তারকা। নেইমারের গোলে এগিয়ে গেলেও পরে সমতায় ফেরে ক্রোয়েশিয়া এবং টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনালে ওঠে লুকা মদরিচের দল।

বিশ্বকাপ থেকে বিদায়ের পর নেইমারকে বার্তাও দিয়েছিলেন পেলে। ফুটবলের রাজা বলেছিলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে দিনটি (ক্রোয়েশিয়ার বিপক্ষে সেই ম্যাচের দিনটি) আমাদের জন্য সুখকর ছিল না। তবে তুমি সব সময় আমাদের অনুপ্রেরণার উৎস। অনেকে তোমার মতো হতে চায়। ৫০ বছর আগে যে রেকর্ড গড়েছিলাম, একমাত্র তুমি ছাড়া আর কেউ এর পিছু তাড়া করতে পারোনি। তুমি করে দেখিয়েছ, প্রিয়।’ রেকর্ড স্পর্শ করলেও পেলের জীবদ্দশায় সেই রেকর্ডকে পেছনে ফেলতে পারেননি নেইমার। তাই দায়িত্ব যে শেষ হয়ে যায়নি, তা-ও নেইমারকে মনে করিয়ে দিয়েছিলেন এই কিংবদন্তি, ‘(ব্রাজিলের হয়ে) তোমার দায়িত্ব এখনো শেষ হয়নি। আমাদের অনুপ্রাণিত করতে থাকো।’

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: