মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

‘সীমিত সম্পদ’ নিয়ে বাংলাদেশের জয়টা দুর্দান্ত লাগছে ভনের

‘সীমিত সম্পদ’ নিয়ে বাংলাদেশের জয়টা দুর্দান্ত লাগছে ভনের

মাইকেল ভন অবাক মাউন্ট মঙ্গানুই টেস্টে বাংলাদেশের জয়ে। তিনি অবাক অবশ্য অন্য কারণে। সীমিত সম্পদ, অবকাঠামো ও সীমিত প্রতিভার খেলোয়াড়দের নিয়ে বাংলাদেশ যে টেস্টের বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের হারাল, ভনের দুর্দান্ত লাগছে সেটিই।

দুই দিন ধরে গোটা ক্রিকেট–দুনিয়ারই চোখ ছিল নিউজিল্যান্ডের তুলনামূলক নবীন এ টেস্ট ভেন্যুর দিকে। এর মূল কারণ যে টেস্ট ম্যাচে বাংলাদেশের দুর্দান্ত ক্রিকেট, সেটি বলার অপেক্ষা রাখে না। নিউজিল্যান্ডকে ৩২৮ রানে আটকে দেওয়া; প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ১৩০ রানের লিড; তরুণ ব্যাটসম্যান মাহমুদুল হাসানের অসাধারণ ধৈর্যশীল ব্যাটিং; ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, নিল ওয়াগনার আর কাইল জেমিসনদের বিপক্ষে বুক চিতিয়ে লড়াই। অধিনায়ক মুমিনুল হক আর লিটন দাসের ব্যাটিং, সর্বোপরি চতুর্থ দিন শেষ বিকেলে ইবাদত হোসেনের অসাধারণ এক স্পেল—ক্রিকেট ইতিহাসের বড় এক অঘটনের সম্ভাবনা তৈরি হয়েছিল চতুর্থ দিন শেষেই।

সাবেক ইংলিশ অধিনায়ক ভন মাউন্ট মঙ্গানুই টেস্টের চতুর্থ দিন শেষেই টুইট করেছিলেন বাংলাদেশের সম্ভাবনা নিয়ে। বলেছিলেন, সবকিছু ঠিকঠাক হলে বাংলাদেশ এই টেস্ট জিততে পারে। কেবল তা-ই নয়, টেস্ট ক্রিকেটেরই অন্যতম সেরা জয় হতে পারে সেটি। তিনি সেখানেই বলেছিলেন, জিতলে সীমিত সম্পদ ও সীমিত প্রতিভার ক্রিকেটার নিয়ে বাংলাদেশ দারুণ একটা কাণ্ডই করে বসবে।

ভনের এ ‘সীমিত সম্পদ’সংক্রান্ত মন্তব্যের সঙ্গে অবশ্য অনেকেই দ্বিমত পোষণ করেছেন সে টুইটের উত্তরে। একজন তাঁকে এই টেস্ট সিরিজের পৃষ্ঠপোষকের নামের দিকে দৃষ্টি আকর্ষণ করিয়ে দিয়ে লিখেছেন, ‘এই সিরিজের পৃষ্ঠপোষক কিন্তু বাংলাদেশি প্রতিষ্ঠান। আমার মনে হয়, বাংলাদেশের ক্রিকেটে সম্পদ সীমিত, কথাটা ঠিক নয়।’

কেউ কেউ আয়ের দিক দিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অবস্থানও মনে করিয়ে দিয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ককে। তিনি অবশ্য দ্বিমত পোষণকারীদের মন্তব্যে কোনো উত্তর দেননি। শেষ পর্যন্ত বাংলাদেশ জিতেছে। যতটা আশা করা হয়েছিল, তার চেয়েও সহজে জিতেছে বাংলাদেশ। পঞ্চম দিন হাতে ৫ উইকেট আর ১৭ রানে এগিয়ে থেকে ব্যাটিংয়ে নেমেছিল নিউজিল্যান্ড। ইবাদতের সামনে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা ছিলেন এদিনও অসহায়। কিউইদের শেষ ৫ উইকেট উপড়ে ফেলতে খুব বেশি সময় লাগেনি বাংলাদেশ দলের। জয়ের জন্যও ৪০ রানের বেশি তাড়া করতে হয়নি।

ভন ম্যাচ শেষেও টুইট করেছেন। হাততালির ইমোজি দিয়ে লিখেছেন, ‘দুর্দান্ত...বাংলাদেশ।’

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর