বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

স্মার্টফোনের আয়ু বাড়াবে এই কাজগুলো...

স্মার্টফোনের আয়ু বাড়াবে এই কাজগুলো...

 

প্রযুক্তির এই যুগে সবার হাতে হাতে এখন স্মার্টফোন। এটি ছাড়া কারো জীবন চলেই না, এমন এক অবস্থা। তা তো সত্যিই। স্মার্টফোন ব্যবহার করে আপনি ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইমেইল, ম্যাসেজ আদান-প্রদানসহ বিভিন্ন সুযোগ-সুবিধার মাধ্যমে জীবনকে অনেক সহজ ও স্বাচ্ছন্দ্যময় করে তুলতে পারেন। 

তাই প্রয়োজনীয় এই স্মার্টফোনটির যত্ন নেয়া খুবই জরুরি। আর কিছু বিষয়ে সতর্ক থাকলে ও সামান্য কয়েকটা ট্রিকসের মাধ্যমে সহজেই প্রয়োজনীয় এই যন্ত্রটির আয়ু বাড়িয়ে তোলা যায়। আসুন জেনে নেই বিষয়গুলো-

বেশির ভাগ সময় আমরা স্মার্টফোন চার্জ দেয়ার নিয়ম মানি না। ফলে খুব তাড়াতাড়ি আপনার পছন্দের ফোনটির ব্যাটারি চার্জ নেয়ার ক্ষমতা নষ্ট হয়ে যায়। আর একবার যদি ব্যাটারি সমস্যা শুরু হয়, তবে ফোনটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। মনে রাখবেন, ফোনের ব্যাটারি ভালো থাকলে আপনার ফোনটি দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন। তাই ব্যাটারির প্রতি যত্নশীল হওয়া খুব জরুরি।

অনেকে রাতে ঘুমানোর আগে ফোন চার্জ দিয়ে ঘুমিয়ে যান। এই কাজটি ভুলেও করা যাবে না। রাতভর চার্জে রাখলে মোবাইল অতিরিক্ত গরম হয়ে যায়। এতে অত্যাধিক গরম হওয়া ছাড়াও ব্যাটারির কার্যক্ষমতা হ্রাস পায়।

ফোন চার্জ দেয়ার সময় অবশ্যই কভার খুলে রাখতে হবে। কভারসহ চার্জে দিলে স্মার্টফোনটি গরম হয়ে যায়। কভার থাকায় ফোন থেকে তাপ বেরোতে পারে না। 

চার্য দেয়ার সময় অবশ্যই মনে রাখতে হবে, অন্য ফোনের ব্যাটারি বা চার্জার ব্যবহার করা যাবে না। যদি এটি না মানেন তবে হ্যান্ডসেট দ্রুত খারাপ হওয়ার শঙ্কা বাড়ে।

সূর্যের আলো ফোনের ব্যাটারির ক্ষতি করে। তাই দীর্ঘ সময় মোবাইল ফোন সূর্যের সরাসরি আলোতে রাখবেন না। এতে স্মার্টফোনের কার্যক্ষমতা হ্রাস পায়।

ফোন চার্জ দেয়ার সঠিক সময় হচ্ছে, চার্জ শেষ হয়ে যখন ৩০ শতাংশ দেখাবে তখন চার্জ দিন। অনেকে ৮০ শতাংশ চার্জ থাকতেই চার্জ দেন, এটি ঠিক নয়। এতে ব্যাটারির ওপরে চাপ পড়ে।

এছাড়া স্মার্টফোনে আমরা নানা ধরনের অ্যাপস ব্যবহার করি। কিছু অ্যাপস রয়েছে যা ফোনের ব্যাটারি দ্রুত খরচ হয় বা ফোন গরম করে তোলে। তাই এ ধরনের অ্যাপস ব্যবহার না করাই ভালো। এতে ব্যাটারি দীর্ঘ সময় ভালো থাকে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

বিশ্বব্যাংকের সহায়তায় সিরাজগঞ্জে স্থাপন হচ্ছে ইটিপি প্ল্যান্ট
চৌহালীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
কাজীপুর সরকারি বঙ্গবন্ধু ডিগ্রী কলেজে বইপড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত
তরুণ-যুবক-শ্রমিকরাই গড়ে তুলেছিল সিরাজগঞ্জের ভাষা আন্দোলন
রক্তঝরা অমর একুশে আজ
শেখ হাসিনাকে নাইজেরিয়ার প্রেসিডেন্টের অভিনন্দন
জার্মানি সফর নিয়ে শুক্রবার সাংবাদিকদের ব্রিফ করবেন প্রধানমন্ত্রী
বাংলাদেশ ও ঘানা ব্যবসা-বাণিজ্য বাড়াতে সম্মত
মুক্তিযুদ্ধে একুশের অবিনাশী চেতনা সাহস জুগিয়েছে : রাষ্ট্রপতি
শহীদ দিবসে জাতীয় পতাকা সঠিক নিয়মে উত্তোলনের নির্দেশ
আমদানির খবরে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম
ভাষা শহীদদের প্রতি আওয়ামী লীগের বিনম্র শ্রদ্ধা