শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

পাসওয়ার্ড ভুলে গেলে স্মার্টফোন আনলক করবেন যেভাবে

পাসওয়ার্ড ভুলে গেলে স্মার্টফোন আনলক করবেন যেভাবে

ফোনের পাসওয়ার্ড ভুলে যাওয়ার সমস্যায় পড়েননি এমন মানুষ কমই আছেন। এ অবস্থায় সাধারণত রিসেট পদ্ধতিকে বেছে নেন অনেকে। কিন্তু এতে ফোনের সমস্ত তথ্য ডিলিট হয়ে যায়। তবে প্যাটার্ন বা পাসওয়ার্ড ভুলে গেলে রিসেট ছাড়াও কয়েকটি উপায় আছে ফোন আনলক করার। প্যাটার্ন বা পাসওয়ার্ড ভুলে গেলে রিসেট ছাড়াও খুব সহজে ফোন খুলে ফেলা সম্ভব।

এ জন্য কয়েকটি পদ্ধতি জানা থাকা প্রয়োজন। গুগল অ্যাকাউন্ট ব্যবহার:
ফোনের পাসওয়ার্ড আনলক করার সবচেয়ে সহজ উপায় হলো গুগল অ্যাকাউন্ট ব্যবহার করা। যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনটি গুগল অ্যাকাউন্টের সঙ্গে লিংক করা থাকে, তবে আপনি এই পদ্ধতি ব্যবহার করতে পারবেন। গুগলের সঙ্গে লিংক করা থাকলে আপনি ফোনে পাঁচবার ভুল পাসওয়ার্ড দিলে ‘ফরগট ইওর পাসওয়ার্ড’ অপশন দেখতে পাবেন। এরপর এখান থেকে ইমেইল আইডির সাহায্যে পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। পরে ফোনে নতুন পাসওয়ার্ড দিলে ফোন আনলক হয়ে যাবে।

ফাইন্ড মাই ডিভাইস:
অ্যান্ড্রয়েড ফোন আনলক করতে ‘গুগল ফাইন্ড মাই ডিভাইস’ ওয়েবসাইটের সাহায্যও নিতে পারেন। চুরি যাওয়া এবং হারিয়ে যাওয়া ফোন খুঁজে পেতে সাধারণত এটি ব্যবহার করা হয়। কিন্তু এর সাহায্যে আপনি ফোন সাইলেন্ট থাকলে রিং অপশন করে নেওয়া এমনকি আপনার ফোন লকও করতে পারবেন। তবে ফোনে লিংক করা ইমেইল আইডি দিয়ে ফাইন্ড মাই ডিভাইসে লগইন করতে হবে। ফোনের পাসওয়ার্ড ভুলে গেলে এই ওয়েবসাইটের সাহায্যে ইমেল আইডি দিয়ে লগইন করতে হবে। এর পরে ডিভাইসটি সিলেক্ট করে লক ডিভাইসে ট্যাপ করতে হবে। লক অপশনে একটি নতুন পাসওয়ার্ড তৈরি করতে পারবেন ফোনের গ্রাহক। এবার নতুন পাসওয়ার্ড দিয়ে ফোনটি আনলক করা যাবে সহজেই।

ডিআর ডট ফোন: 
ডিআর ডট ফোন অ্যান্ড্রয়েড ফোনের পাসওয়ার্ড আনলক করার একটি নিরাপদ উপায়। এর মাধ্যমে আপনি আপনার ডেটা না হারিয়েই স্মার্টফোনের পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। এই পদ্ধতি ব্যবহার করতে প্রথমে কম্পিউটারে ডিআর ডট ফোন অ্যান্ড্রয়েড ডেটা রিকভারি সফ্টওয়্যার ডাউনলোড ও ইনস্টল করুন। সফ্টওয়্যারটি ইনস্টল করার পর একটি ইউএসবি ক্যাবলের সাহায্যে স্মার্টফোনটিকে কম্পিউটারের সঙ্গে যুক্ত করে সফটওয়্যার ওপেন করতে হবে। এখানে আনলক অপশনে ক্লিক করে মোবাইলে ডাউনলোড মোড সেট করুন। প্রথমে পাওয়ার বাটন প্রেস করে মোবাইলটি বন্ধ করে নিতে হবে। এরপর একসঙ্গে ভলিউম ডাউন, হোম বাটন ও পাওয়ার বাটন প্রেস করতে হবে। ডাউনলোড মোডে প্রবেশ না করা পর্যন্ত ভলিউম বাটন ধরে রাখুন। ফোন ডাউনলোড মোডে থাকার পর ডেটা পুনরুদ্ধার শুরু হবে। এই প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর তথ্য না হারিয়েই স্মার্টফোনের পাসওয়ার্ড আনলক অথবা রিসেট করা সম্ভব। 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: