শনিবার, ২২ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

অন্য চার্জার দিয়ে স্মার্টফোন চার্জ করলে কী কী ক্ষতি হয়

অন্য চার্জার দিয়ে স্মার্টফোন চার্জ করলে কী কী ক্ষতি হয়

স্মার্টফোন কোম্পানিগুলো প্রতিটি ফোনের সঙ্গে চার্জার দিয়ে দেয়। তবু আমরা বিপদে পড়ে কিংবা অনেক সময়ই ইচ্ছা করেই অন্য ফোনের চার্জার দিয়ে আমাদের স্মার্টফোন চার্জ করি। এতে সুবিধা তো হচ্ছেই না উল্টো অসুবিধা হচ্ছে। ফোনের ব্যাটারি খুব তাড়াতাড়ি দুর্বল হয়ে যাচ্ছে।

অনেক সময় এমন হয় যে, আপনি চার্জার নিতে ভুলে গেছেন কিন্তু আপনার ফোনে চার্জ নেই। তখন অন্য ফোনের চার্জার ব্যবহার করেন। অন্য ফোনের চার্জার ব্যবহারে কী কী ক্ষতি হতে পারে জেনে নিন-

>>> যখন ফোনটি অন্য ফোনের চার্জার দিয়ে চার্জ করার সময় খুব ধীরে ধীরে চার্জ হয়। এর কারণ হল আপনি যে চার্জারটি ব্যবহার করছেন, সেটি আপনার ফোনের ব্যাটারিটিকে ফাস্ট চার্জ করতে পারে না। তাই যে চার্জার আপনার ফোনের সঙ্গে দেওয়া হয়েছে সেটি দিয়েই চার্জ করুন।

>>> ধরুন আপনার ফোনটি ২০W চার্জিং সাপোর্ট করে, তাহলে এটি ১২০W বা ৬৫ W দিয়ে চার্জ হবে। কোম্পানি ২০ ওয়াট পর্যন্ত চার্জিং সাপোর্টের জন্য ফোনটিকে ডিজাইন করেছে। অর্থাৎ কোম্পানি ফোনে যে লিমিট দিয়েছে সেই লিমিটে ফোনে চার্জ দেওয়া হবে।

>>> অন্য ফোনের চার্জার দিয়ে ফোন চার্জ করার সময় ব্যাটারি নষ্ট হওয়ার আশঙ্কা অনেক গুণ বেড়ে যায়। খুব দরকার ছাড়া ফোনটি অন্য চার্জার দিয়ে চার্জ করা উচিত নয়।

>>> মোবাইল চার্জার নষ্ট হয়ে যাওয়ার পর অনেকেই সস্তা এবং টেকসই চার্জার কেনেন। এমন করা উচিত নয়। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, এই সস্তা এবং টেকসই চার্জারগুলো আপনার ফোনের ব্যাটারির জন্য বিপদ হয়ে দেখা দিতে পারে। এছাড়া এটি মোবাইল নষ্টও করতে পারে। এক্ষেত্রে সব সময় নিজের স্মার্টফোন কোম্পানির চার্জারই কিনুন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: