বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

জার্মানির বার্লিনে সবচেয়ে জনপ্রিয় নাম ‘মুহাম্মদ’

জার্মানির বার্লিনে সবচেয়ে জনপ্রিয় নাম ‘মুহাম্মদ’

ইউরোপের বিভিন্ন দেশে ‘মুহাম্মদ’ নামটি জনপ্রিয় হয়ে উঠছে। এবার জার্মানিতেও জনপ্রিয় নামের তালিকায় আছে নামটি। ২০২১ ও ২০২২ সালে জার্মানির রাজধানী বার্লিন শহরে ছেলেশিশুদের জনপ্রিয় নামের তালিকায় শীর্ষস্থান অধিকার করেছে মুহাম্মদ (Mohammed), যা পুরো জার্মানিতে ২০তম অবস্থানে রয়েছে। গত ৮ মে উইসবাডেনভিত্তিক ভাষা গবেষণাপ্রতিষ্ঠান দ্য সোসাইটি ফর দ্য জার্মান ল্যাঙ্গুয়েজ প্রকাশিত সমীক্ষা থেকে এই তথ্য জানা যায়।

নামের সমীক্ষায় দেখা যায়, বার্লিন শহরের ছেলেশিশুদের জনপ্রিয় অপর দুটি নাম হলো নুহ (Noah) ও আদম (Adam)। এর আগে নুহ ও আদম যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল। এদিকে মেয়েশিশুদের সবচেয়ে জনপ্রিয় তিনটি নাম হলো সোফিয়া (Sophia/Sofia) এমিলিয়া (Emilia) ও এমা (Emma)। আর পুরো দেশে ছেলেশিশুদের জনপ্রিয় নামের তালিকার শীর্ষে রয়েছে নুহ, ম্যাথিও [Matt(h)eo/Mat(h)eo] ও লিওন (Leon) এবং মেয়েশিশুদের জনপ্রিয় নামের তালিকার শীর্ষে রয়েছে এমিলিয়া, সোফিয়া ও এমা।

হামবুর্গভিত্তিক সাপ্তাহিকী ডাই জেইট থেকে জানা যায়, জার্মানির ৭৫০টির বেশি জন্মনিবন্ধন অফিস থেকে এই তথ্য সংগ্রহ করা হয়; যেখানে প্রায় ৭০ হাজার ভিন্ন ভিন্ন নামে ১০ লাখ এন্ট্রি রয়েছে। এসব নামের ৯০ শতাংশের বেশি সোসাইটি ফর দ্য জার্মান ল্যাঙ্গুয়েজ কর্তৃক রেকর্ড করা হয়। ১৯৭৭ সাল থেকে প্রতিষ্ঠানটি প্রতিবছর জনপ্রিয় নামের সমীক্ষা প্রকাশ করছে।

তাতে আরো বলা হয়, ২০১৮ সালেও বার্লিন শহরে মুহাম্মদ নামটি সাধারণ মানুষের পছন্দের শীর্ষে ছিল না। তবে ২০২১ সালে এসে নামটি পছন্দের তালিকার তৃতীয় অবস্থানে চলে যায়। এবং ২০২২ সালে দুই হাজার ৭৫৮ জনের নাম মুহাম্মদ রাখা হয়; ফলে নামটি তালিকার শীর্ষস্থান অধিকার করে।

 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: