বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আগাম জাতের শিম চাষে লাভবানের স্বপ্ন রায়গঞ্জের কৃষকদের

আগাম জাতের শিম চাষে লাভবানের স্বপ্ন রায়গঞ্জের কৃষকদের

শীতকালীন আগাম জাতের শিম চাষে কৃষকের মুখে হাসি ফুটেছে। আবহাওয়া ও জমি চাষের উপযোগি হওয়ায় সিরাজগঞ্জের রায়গঞ্জে শিমের বাম্পার ফলন হয়েছে। এছাড়া বাজারে আগাম শিমের ব্যাপক চাহিদা ও দাম চড়া থাকায় লাভবান হচ্ছেন চাষিরা।

সরেজমিনে দেখা যায়, রায়গঞ্জ উপজেলার নলকা এলাকার বেশ কয়েকজন কৃষক আগাম জাতের শিম চাষ করেছেন। কৃষকদের চাষ করা শিম বাগানের জমির আনাচে-কানাচে শিমের লাল-সাদা ফুলে ভরে গেছে। থোকায় থোকায় পরিপুষ্ট শিমে ভরে গেছে গাছ।

দাদপুর সাহেবগঞ্জ এলাকার কৃষক আব্দুল আলী বলেন, দীর্ঘদিন সাভারের একটি পোশাক কারখানায় কাজ করেছি। বছর দুয়েক আগে বাড়িতে চলে আসি। এরপর থেকেই বাড়ির পাশের জমিতে শাক-সবজি চাষাবাদ শুরু করি। চলতি বছরের জুলাই মাসের মাঝামাঝি ৩০ শতাংশ জমিতে শীতকালীন আগাম জাতের শিম চাষ করি। শিম চাষে শ্রমিক খরচ, সুতা, কীটনাশক, পানি, সারসহ ১০ থেকে ১২ হাজার টাকা তাকে খরচ করতে হয়েছে।

ভালো ফলনের জন্য রাত দিন গাছের যত্ন নিয়েছি। আবহাওয়া ভালো থাকায় বাগানজুড়ে শিম গাছে ফুল এসেছে। এ অবস্থা চলমান থাকলে আর আবহাওয়া ভালো থাকলে বাগান থেকে লাভ হবে বলে আশা করি। আমাকে দেখে এলাকায় অনেকেই শিম চাষ করতে আগ্রহী হচ্ছেন। এটা দেখে খুব ভালো লাগে।

রায়গঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, এ উপজেলার বেশ কিছু অঞ্চলের মাটি খুবই উর্বর। তাই এখানকার কৃষকদের সবজি বাগান গড়ে তোলার পরামর্শ দেওয়া হয়। কৃষি বিভাগের পরামর্শে এখন ওইসব এলাকায় ব্যাপক সবজি চাষ হচ্ছে এবং কৃষকরা লাভবান হচ্ছেন। আগাম জাতের শিম চাষ করে ভালো ফলন ও বাজারে চড়া মূল্য পাওয়ায় কৃষকরাও খুশি।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর