মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

স্বাস্থ টিপস

ঈদে বেশি খেয়ে বদহজম-গ্যাস্ট্রিকে ভুগলে কী করবেন?

ঈদে বেশি খেয়ে বদহজম-গ্যাস্ট্রিকে ভুগলে কী করবেন?

সংগৃহীত

ঈদ ও এর পরবর্তী বেশ কয়েকদিন কমবেশি সবাই দাওয়াত খেতে ব্যস্ত হয়ে পড়েন। আর দাওয়াত মানেই বিরিয়ানি, পোলাও, মাংস, কাবাব থেকে শুরু করে ফিরনি, শাহি টুকরা, সেমাই কোনটি ছাড়বেন, আর কোনটা খাবেন?

তবে এক্ষেত্রে বাধ সাধে পেট। একে তো রমজানে দীর্ঘদিন রোজা রাখার পর, অতিরিক্ত তেল-মসলাজাতীয় খাবার খেলে বদহজম কিংবা গ্যাস্ট্রিকের সমস্যা আরও বাড়ে। ফলে ঢেকুর, গলা-বুক জ্বালায় কষ্ট পান অনেকেই। এক্ষেত্রে গ্যাস্ট্রিকের ওষুধের চেয়ে ভরসা রাখুন ঘরোয়া উপায়ে-

১. চিকিৎসা সংক্রান্ত একটি রিপোর্টে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, গ্যাস্ট্রিক ও বুকজ্বালার মতো সমস্যা দূর করতে জোয়ান অত্যন্ত উপকারী। পেট ফাঁপার সমস্যাতেও দারুণ কাজ দেয় জোয়ান ভেজানো পানি। পেট পরিষ্কার করতেও জোয়ান ভেজানো জল অব্যর্থ।

২. হজম সংক্রান্ত যে কোনো সমস্যা নিমেষে দূর করতে জিরে ভেজানো জল খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। গরমে পেট ফাঁপার সমস্যা হলেও দারুণ কাজ দেয় এই পানীয়।

৩. গরম পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। এই পানীয় শুধু মেদ ঝরাতে নয়, হজম সংক্রান্ত নানারকম সমস্যা দূর করতেও সাহায্য করে। পুষ্টিবিদরা বলছেন, নিয়মিত এই পানীয় খেলে প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।

৪. কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ফাইবার সমৃদ্ধ অ্যালোভেরার রস অত্যন্ত কার্যকর। তবে পুষ্টিবিদরা বলছেন, উপকারী হলেও এই রস খুব বেশি না খাওয়াই ভালো না হলে পেটের সমস্যা দেখা দিতে পারে।

৫. হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে ফাইবারযুক্ত খাবার খেতে পরামর্শ দেন পুষ্টিবিদরা। ফাইবার অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি পেট পরিষ্কার করতেও সাহায্য করে।

সূত্র: jagonews24

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর