সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

‘ইলিশ মাছের দই ভাপা’, দেখুন রেসিপি

‘ইলিশ মাছের দই ভাপা’, দেখুন রেসিপি

ইলিশ মাছ। আহ্! সে কীযে মজার মাছ। আর এই ইলিশ মাছের ভাপা খেতে কে না ভালোবাসে! তাই আজকের মেনুতে নিয়ে চলে এসেছি ইলিশ মাছ ভাপার সবচেয়ে সহজ রেসিপি। যা দই দিয়ে মাত্র কয়েক মিনিটে বানিয়ে ফেলতে পারেন যে কেউ।

 

উল্লেখ্য, সাধারণত ভাপা বানানো হয় সরষে ব্যবহার করে কিন্তু আজ টক দই দিয়ে ভাপা বানানোর কৌশল শেয়ার করছি। এতে সরষে বাটার ঝামেলা থাকবে না আর মাছের স্বাদ হবে দ্বিগুণ।

 

উপকরণ

 

 

ইলিশ মাছ বড় ৪ পিস
টক দই ২৫০ গ্রাম
কালো জিরে ১ চামচ
কাঁচা লঙ্কা ৫ পিস (এর মধ্যে একটা লাল রঙের পাকা মরিচ)
হলুদ হাফ চামচ
সরষের তেল ২ চা চামচ
লবণ স্বাদ অনুযায়ী
পানি ৩ চা চামচ

 

 

প্রণালী

 

 

টক দই দিয়ে ইলিশ মাছ ম্যারিনেট: ইলিশ মাছ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে একটি পাত্রে রাখুন। একটি বাটি নিয়ে তাতে ২৫০ গ্রাম টক দই, কালো জিরে ১ চামচ, হলুদ হাফ চামচ, স্বাদ অনুযায়ী লবণ ও দেড় চামচ (১.১/২) সরষের তেল মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। কোনো প্রকারের লাম্প যেন না থাকে। মানে দই যেন একদম স্মুদ হয় সব উপকরণ মেশানোর পর। তারপর তাতে ৩ চা চামচ পানি মিশিয়ে ভালো করে মিশিয়ে নিন।

 

 

এবার একটি বড় বাটি নিয়ে তাতে ধুয়ে রাখা মাছ রাখুন। মাছের উপর থেকে টক দই দিয়ে বানানো মিশ্রণটি ঢেলে দিন। সব কটা মাছের পিসের সঙ্গে মিশ্রণটি পিসের সঙ্গে মিশ্রণটি যেন ভালো করে লেগে যায় খেয়াল রাখবেন । এর উপরে ৫ পিস কাঁচা মরিচ হালকা চিড়ে ছড়িয়ে দিন। তারপর উপর থেকে হাফ চা চামচ সরষের তেল ঢেলে ৫ মিনিট ঢাকা দিয়ে সাইডে রেখে দিন।

 

 

বিশেষ টিপস

 

 

ভাপা বানানোর সময় মাছ একবার খুব সাবধানে উল্টে দিলে সঠিক মাত্রায় সেদ্ধ হয়। রান্না হয়ে যাওয়ার পর সরষের তেল সামান্য পরিমান উপর থেকে ছড়িয়ে ৫ মিনিট ঢেকে তারপর পরিবেশন করুন। গরম গরম ভাত ছাড়া এই ইলিশ দই ভাপা আর কিছুর সঙ্গে ভালো লাগে না। ইলিশ মাছ বাসি খেলে স্বাদ দ্বিগুণ হয়। কিন্তু দই দিয়ে বানালে ফ্রেশ খেলে এর স্বাদ বেশি ভালো লাগে। বাসি খেলে স্বাদ বিগড়ে যায়।

 

 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: