• বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১২ ১৪২৮

  • || ২০ রবিউল আউয়াল ১৪৪৩

যে পদ্ধতিতে রসুন খেলে ওজন কমবে দ্রুত

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২১  

ওজন কমাতে কেউ কঠোর ডায়েট অনুসরণ করেন আবার কেউ জিমে গিয়ে ঘাম ঝরান। তবে শরীরের বেড়ে যাওয়া ওজন কমানো এত সহজ নয়। বিশেষ করে পেটের চর্বি। শরীরের অন্যান্য অংশের চর্বি কমানো সহজ হলেও, পেটের চর্বি কমানো বেশ কঠিন।

ওজন কমাতে ব্যায়াম ও ডায়েট দু’টোই জরুরি। তবে ওজন কমানোর যাত্রায় ডায়েটে পুষ্টিকর খাবার রাখা জরুরি। যদি আপনি অস্বাস্থ্যকর খাবার খান, আবার ব্যায়ামও করেন তাহলে কিন্তু ওজন কমবে না।

বিশেষজ্ঞদের মতে, ৭০ শতাংশ পুষ্টিকর খাদ্য ও ৩০ শতাংশ ব্যায়ামের মাধ্যমেই আপনি সহজেই ওজন কমাতে পারবেন। বর্তমানে ওজন কমানোর জন্য ডায়েট সম্পর্কে জানতে আপনি ইন্টারনেটে হাজারও আর্টিকেল, ভিডিও ইত্যাদি খুঁজে পাবেন।

যদিও সব ডায়েট সবার জন্য উপযুক্ত নয়। তবে কিছু সহজ ডায়েট ট্রিকস অনুসরণ করলে বিস্ময়কর কাজ করতে পারে। যেমন খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা সবাই কমবেশি জানেন। তবে অতিরিক্ত ওজন কমাতেও এই রান্নাঘরের উপাদানটি বেশ কার্যকর।

রসুন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি রক্তনালীকে শিথিল করে, রক্তচাপ কমায়, রক্তপ্রবাহ বাড়ায় ও রক্তনালীকে ক্ষতিগ্রস্ত হওয়ার হাত থেকে বাঁচায়। এক কোয়া রসুন খেলে আপনার হৃদরোগের ঝুঁকি কমবে। এছাড়াও রসুনে আছে ভিটামিন বি ৬, ভিটামিন সি, ফাইবার, ক্যালসিয়াম ও ম্যাঙ্গানিজের মতো গুরুত্বপূর্ণ উপাদানসমূহ।

ওজন কমাতে রসুন যেভাবে কাজ করে 

রসুনে থাকা একাধিক পুষ্টি উপাদান শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। স্বাস্থ্যকর খাবার ও নিয়মিত শরীরচর্চার সঙ্গে সকালে খালি পেটে রসুন খেলে দ্রুত ওজন কমবে। এটি শক্তির মাত্রা বাড়িয়ে দেয় ও অতিরিক্ত ক্যালোরি পোড়াতে সাহায্য করে। রসুনে থাকা পুষ্টিগুণ বিপাকক্রিয়ার হার বাড়ায়। যা ওজন কমানোর লক্ষ্যকে সমর্থন করে।

জানলে অবাক হবেন, খালি পেটে রসুন খেলে পেট দীর্ঘক্ষণ ভরা থাকে। এটি অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখে। এ কারণে দ্রুত ওজন কমে। জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত গবেষণায় দেখা গেছে, রসুন চর্বি পোড়াতে সহায়ক ভূমিকা পালন করে।

রসুনে ডিটক্সিফাইং বৈশিষ্ট্যও আছে। যা শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে, যা হজমে বাঁধা দেয়। এর ফলে অতিরিক্ত ওজনও কমতে শুরু করে।

ওজন কমাতে রসুন যেভাবে খাবেন 

প্রতিদিন সকালে খালি পেটে রসুনের ২টি কোয়া চিবিয়ে খেতে পারেন। যদি বমি বমি ভাব বা কোষ্ঠকাঠিন্য অনুভব করেন তাহলে এড়িয়ে যান। গর্ভবতী নারী, শিশু, নিম্ন রক্তচাপ, রক্তক্ষরণজনিত রোগ ও ডায়াবেটিস রোগীদের খালি পেটে রসুন খাওয়ার এড়িয়ে যান।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ