মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

মরক্কোতে ভূমিকম্প: ফোনে প্রেমিকার মৃত্যুর সাক্ষী হলেন প্রেমিক

মরক্কোতে ভূমিকম্প: ফোনে প্রেমিকার মৃত্যুর সাক্ষী হলেন প্রেমিক

মরক্কোতে শক্তিশালী ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা ২হাজার ছাড়িয়েছে। আহত হয়েছেন ২হাজার ১’শ জনের বেশি। এখনো ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে আছেন অনেকে, চলছে উদ্ধার কাজ। এর মাঝেই সামনে এল আরেকটি হৃদয়বিদারক ঘটনা। ভূমিকম্পের সময় প্রেমিকার মৃত্যু মুহূর্তের সাক্ষী হলেন প্রেমিক।

আনন্দবাজার জানিয়েছে, শুক্রবার গভীর রাতে যখন ভূমিকম্প শুরু হয় তখন প্রেমিকার সঙ্গেই ফোনে কথা বলছিলেন তিখত গ্রামের বাসিন্দা ২৫ বছর বয়সী আইত এমবারেক। হঠাৎ তিনি চিৎকার আর রান্নাঘরের বাসন মেঝেতে পড়ে যাওয়ার শব্দ শুনতে পান। এসময় কী হচ্ছে দেখতে গিয়ে তার হাতে থাকা ফোনটি নিচে পড়ে যায়। ফোন তুলে প্রেমিকার খোঁজ নিতে গেলে তার আর কোন সাড়া পাননি ওমর।ওমর জানিয়েছেন, কয়েক সপ্তাহের মধ্যেই তার সঙ্গে মিনার বিয়ে হওয়ার কথা ছিল। সেই নিয়েই দুই পরিবার ব্যস্ত সময় পার করছিল আর তার মধ্যেই এই ঘটনা ঘটে। তিনি বলেন, ধ্বংসস্তূপ থেকে মিনার দেহ খুঁজে বার করেছেন তিনি। মিনার দেহ যখন খুঁজে পাওয়া যায় তখনও তার হাতে ফোন ধরা ছিল। তাকে গ্রামেরই এক অস্থায়ী কবরস্থানে রাখা হয়েছে। পাশাপাশি কম্বল মুড়ি দিয়ে রাখা হয়েছে আরও প্রায় ৭০টি মৃতদেহ।

আফ্রিকার উত্তর-পশ্চিমের ছোট পাহাড়ি দেশ মরক্কো। শুক্রবার রাতে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে সে দেশের মাটি। স্থানীয় সময় অনুযায়ী রাত সাড়ে ১১টা নাগাদ ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬.৮। এর পর ছোট ছোট কয়েকটি আফটার শকেও কেঁপেছে মরক্কো। মারাকাশ শহর থেকে ৭২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ছিল ভূমিকম্পের উৎসস্থল।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: