শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

১৭০ কিলোমিটার বেগে ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’

১৭০ কিলোমিটার বেগে ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’

আরব সাগরে সৃষ্ট গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এটি আরো শক্তিশালী হয়ে উঠে বাতাসের বেগ ঘণ্টায় ১৭০ কিলোমিটার ছুঁয়ে ফেলতে পারে বলে নতুন বুলেটিনে জানিয়েছে ভারতের আবহাওয়া ভবন।

শনিবার সকালে ভারতের ঐ বুলেটিনে বলা হয়েছে, শেষ ছয় ঘণ্টায় ১১ কিলোমিটার বেগে উত্তরদিকে অগ্রসর হয়েছে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। স্থানীয় সময় শুক্রবার দিবাগত রাত ২টা ৩০ মিনিটে সেটি পূর্ব-মধ্য আরব সাগরের উপরে অবস্থান করছিল, যা ভারতের গোয়া থেকে ৬৯০ কিলোমিটার পশ্চিম, মুম্বাই থেকে ৬৪০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম এবং পোরবন্দরের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ৬৪০ কিলোমিটার দূরে অবস্থান করছিল।

বুলেটিনে আরো বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় সেই অতি প্রবল ঘূর্ণিঝড় আরো শক্তিশালী হবে এবং উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এছাড়াও পরবর্তী তিন দিনে আরো উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে ‘বিপর্যয়’।

ভারতীয় বুলেটিনে বলা হয়, শনিবার সকাল থেকে পূর্ব-মধ্য আরব সাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য আরব সাগরে ঘণ্টায় ১৩০-১৪০ কিলোমিটার বেগে বাতাস বইবে। দমকা হাওয়ার বেগ কখনো কখনো ঘণ্টায় ১৫৫ কিমিতে পৌঁছে যেতে পারে। সন্ধ্যায় ঝড়ের দাপট আরো বাড়বে। সেইসময় ঝড়ের বেগ কখনো কখনো ঘণ্টায় ১৬৫ কিলোমিটার ছুঁয়ে ফেলবে। অধিকাংশ সময় ঘণ্টায় ১৪০-১৫০ কিলোমিটার বেগে ঝড় বইবে। আবার উত্তর-পূর্ব আরব সাগরের সংলগ্ন এলাকায় ঘণ্টায় ৭০-৮০ কিমি বেগে ঝড় বইবে। দমকা হাওয়ার বেগ ৮০ কিমি হতে পারে।

এছাড়াও শনিবার পূর্ব-মধ্য আরব সাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য আরব সাগরে ঘণ্টায় ১৪৫-১৫৫ কিমি বেগে ঝড় হবে। যা কখনো কখনো ১৭০ কিমিতে পৌঁছে যেতে পারে। তবে এদিন সন্ধ্যা থেকে কিছুটা বেগ কমবে। সেইসময় ঘণ্টায় ১৩৫-১৪৫ কিমিতে হাওয়া বইতে পারে (সর্বোচ্চ বেগ হতে পারে ১৬০ কিমি)। রবিবার থেকে ক্রমশ কমতে থাকবে ঝড়ো হাওয়ার বেগ। সূত্র: হিন্দুস্তান টাইমস

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই