বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

পৃথক সময়ে গর্ভধারণ, তবুও একসঙ্গে যমজ সন্তান জন্ম দিলেন নারী

পৃথক সময়ে গর্ভধারণ, তবুও একসঙ্গে যমজ সন্তান জন্ম দিলেন নারী

গর্ভাবস্থায় কোনো নারীকে আবারও গর্ভবতী হতে শুনেছেন? বিষয়টি অবাক করা মনে হলেও এমনটাই ঘটেছে টেক্সাসের এক নারীর সঙ্গে। তিনি এক সপ্তাহের ব্যবধানে দুবার গর্ভধারণ করেন এবং অবশেষে যমজ সন্তান জন্ম দেন।

ডেইলি মেইলের প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের মার্চ মাসে ৩০ বছর বয়সী কারা উইনহোল্ড জানতে পারেন যে তিনি গর্ভবতী। পাঁচ সপ্তাহ পরে আল্ট্রাসাউন্ডে দেখা গেল তার গর্ভে মাত্র একটি ভ্রূণ বিকশিত হয়েছে। যেহেতু অতীতে কারার গর্ভপাতের ইতিহাস রয়েছে, তাই গর্ভাবস্থা ঠিক রয়েছে কি না তা পরীক্ষা করার জন্য ডাক্তার তাকে দুই সপ্তাহ পরে আবার স্ক্যান করতে বলেন। যখন তিনি পুনরায় স্ক্যান করান তখন একটি নয়, দুটি ভ্রূণ দৃশ্যমান ছিল।

কারা বলেন, তিনি স্ক্যানে দেখেন গর্ভাশয়ে দুটি থলি রয়েছে, একটি ছোট এবং একটি বিন্দুর মতো। একটি গর্ভাবস্থার মধ্যে, আরেকটি গর্ভাবস্থার এই ঘটনাকে বলা হয় ‘সুপারফেটেশন’। এই ঘটনাগুলো বেশিরভাগ ক্ষেত্রে সেই সব নারীর হয় যারা ফার্টিলিটি ট্রিটমেন্টের মধ্য দিয়ে যাচ্ছেন। যেমন- ইন ভিট্রো ফার্টিলাইজেশন। কিন্তু কারার ক্ষেত্রে সেরকম কিছু ছিল না। তিনি কোনো চিকিৎসার মধ্যে ছিলেন না।

এ ধরনের ঘটনাগুলোকে কিছুটা ব্যতিক্রমী বা বিরল হিসেবে বিবেচনা করা হয়। কারণ এক্ষেত্রে একসঙ্গে তিনটি ঘটনা ঘটা জরুরি। প্রথমত, ওভারি থেকে দ্বিতীয় ডিম্বাণু বের করতে হবে, যা সাধারণত হয় না। দ্বিতীয়ত, শুক্রাণু কোষ দ্বারা সেই ডিম্বাণু নিষিক্ত হতে হবে। আর তৃতীয়ত, একটি ভ্রূণ থাকা অবস্থায় জরায়ুতে দ্বিতীয় নিষিক্ত ডিম্বাণু রোপণ করা।

আলোকিত সিরাজগঞ্জ