শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

যেসব কারণে শীতে ওজন বাড়ে

যেসব কারণে শীতে ওজন বাড়ে

সংগৃহীত

শীতের শুরুতেই এই বিষয়টি সাবধান না করলে পরে বিপদে পড়তে পারেন যে কেউ। শীতকালে ওজন বাড়ার প্রবল সম্ভাবনা থাকে। এর পেছনে রয়েছে একাধিক কারণ। গবেষণায় দেখা গেছে, শীতকালে প্রতিটি মানুষের গড়ে প্রায় দেড় কেজি পর্যন্ত ওজন বাড়ে। ফলে শুরুতেই এ নিয়ে সাবধান হতে হবে। এর পাশাপাশি শীতকালে মেদ ঝরানো ও ওজন কমানো যেন একটা বোঝা হয়ে দাঁড়ায়। জেনে নিন কেন শীতকালে বাড়তে পারে ওজন।

শারীরিক কসরত

শীতকালে লেপ বা কম্বলের তলায় বই পড়ে অনেকেই সময় কাটাতে ভালোবাসি। অনেকে ঠান্ডার কারণে হাঁটা ও জগিং ছেড়ে দেন। এতে খাবার খাওয়ার মাধ্যমে শরীরে যে ক্যালোরি যোগ হয় তা ক্ষয় হয় না। ফলে তা ফ্যাট আকারে শরীরে জমা হতে থাকে। সবচেয়ে ভালো হয় আপনি একজন ওয়ার্কআউট পার্টনার খুঁজে বের করুন। এতে হাঁটা বা জগিংয়ের প্রতি আগ্রহ বাড়বে। ফলে ওজন কমবে।

দিন ছোট-রাত বড়

গরমকালে দিন বড় হয়। বেশিক্ষণ সূর্যের আলো থাকায় আমরা বেশি সময় সক্রিয় থাকি। শীতকালে দিন ছোট হয়। ফলে তাড়াতাড়ি কাজকর্ম শেষ করে লেপের তলায় ঢুকে পড়ি। ফলে শীতে পরিশ্রম কম হয়। 

শীতের খাবার

গরমকালে আমরা টাটকা সবজি ও তাজা ফল অনেক বেশি খাই। শীতকালে আমাদের গরম খাবার খেতে বেশি ইচ্ছা করে। হট চকোলেট, হট পিৎজা ও বারবার চা-কফি আমাদের ভালো লাগে। সঙ্গে তেল-মশলাদার খাবারের প্রতিও ঝোঁক বাড়ে। ফলে শীতকালে ওজন কমানো কিছুটা কঠিন হয়ে ওঠে।

ডিহাইড্রেশন

শীতকালে হাইড্রেট থাকাই অনেক বড় চ্যালেঞ্জ। এই সময় শরীর সুস্থ রাখতে দিনে ২ থেকে ৩ লিটার জল পান করুন। কারণ জলের অভাবে ডিহাইড্রেশন দেখা দেয়। আর ডিহাইড্রেশনের ফলে শরীর দুর্বল অনুভব হয় ও খিদে বাড়ে। যার প্রভাব পড়ে ওজনে। 

মন মেজাজের ওপর প্রভাব

সূর্যের আলোর অভাবে বেশিরভাগ মানুষ সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডারে ভোগেন। এর ফলে মানুষ অনেক বেশি সময় মন ভালো রাখতে খাবার খান। গরমকালে আমাদের মুড ভালো থাকে। যা মস্তিষ্কে হ্যাপি সিরোটোনিন বা হ্যাপি হরমোন ক্ষরণে সাহায্য করে। যা ওজন কমাতে সাহায্য করে। শীতে আবহাওয়ার কারণে মুড অফ থাকায় সিরোটোনিনের ক্ষরণ কমে। আমরাও মুড ভালো করতে বেশি খাই। ফলে ওজন বাড়ে।

সূত্র: Dhaka post

সর্বশেষ: