• সোমবার   ২৬ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১০ ১৪২৮

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪২

জেনে নেওয়া যাক বরবটির কয়েকটি অসাধারণ গুণাবলি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২১ জুলাই ২০২১  

বরবটি আমিষ সমৃদ্ধ একটি সবজি। আমাদের দেশে প্রায় সারা বছর এই সবজিটি দেখতে পাওয়া যায়। এই সবজিটি গরমকালে বেশি দেখতে পাওয়া যায়।

শীতকালে এটা অল্প পরিমাণে দেখতে পাওয়া যায়। এর চাহিদা বাজারে সারাবছর থাকে। তাছাড়া এটা চাষ করলে মাটির উর্বরতা বৃদ্ধি পেয়ে থাকে।

বরবটি ভাজি ভর্তা অথবা তরকারি করে খাওয়া হয়ে থাকে। এর রয়েছে চমৎকার কিছু পুষ্টিগুণ। এটি স্বাস্থ্যর জন্য খুব উপকারি।

পুষ্টিমানঃ

প্রতি ১০০ গ্রাম সবুজ বা বেগুনি রঙের বরবটিতে পাওয়া যায় ৪৮ ক্যালরি শক্তি। শর্করার পরিমাণ ১০ গ্রাম এবং প্রোটিন ২.৬ গ্রাম। এছাড়া ও রয়েছে ভিটামিন এ , ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন কে, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফলাস সহ নানারকম ভিটামিন ও মিনারেল।

জেনে নেওয় যাক বরবটির বিভিন্ন স্বাস্থ্য উপকারিতাঃ

ক্যান্সারের ঝুকি কমায়ঃ

বরবটিতে রয়েছে ফ্ল্যাভোনয়েড নামে এন্টিঅক্সিডেন্ট। অস্ট্রেলিয়ার ডেকিন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা যায় এই উপাদান ক্যান্সার কোষ বৃদ্ধিরোধ করতে চমৎকার কাজ করে থাকে।

হার্টের সুরক্ষায়ঃ

বরবটিতে রয়েছে প্রচুর উপকারি আঁশ, যা শরীরের এলডিএল কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয়। ফলে হার্টের সুরক্ষা নিশ্চিত হয়।

এছাড়াও এটি উচ্চ রক্তচাপ বুক জ্বালাপোড়া প্রভৃতি সমস্যা দূর করতে ভূমিকা রাখে।

আয়রণের ঘাটতি পূরণ করেঃ

ভিটামিন সি খুব গুরুত্বপূর্ণ এ্যান্টিঅক্সিডেন্ট। এটি শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন পরিশোষণে ভূমিকা রাখে। সালাদে কাঁচা বরবটি খেলে তা থেকে প্রচুর ভিটামিন সি পাওয়া যায়।

আর বরবটিতেও রয়েছে যথেষ্ট পরিমান আয়রন। যা আপনার শরীরের আয়রনের ঘাটতি পূরণ করতে পারবে।

অস্থিসন্ধির ব্যথা কমায়ঃ

কাঁচা বরবটিতে ভিটামিন-কে থাকে। ভিটামিন-কে অস্টিওআর্থারাইটিস সমস্যা থেকে অস্থিসন্ধির যত্ন দেবে। আর রক্ত জমাট বাঁধতে ভিটামিন কে- এর ভূমিকার কথাতো সবার জানা।

শরীরের চর্বি কমাতে সাহায্য করেঃ

বরবটিতে রয়েছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট। এন্টিঅক্সিডেন্ট শরীর থেকে দূষিত যৌগগেুলোকে বের করে দিতে সাহায্য করে। এছাড়া কম ক্যালরি যুক্ত খাদ্য ও ফ্যাট কলেস্টেরল না থাকায় এটি পেট ভরে খাওয়া যায়।  এটি সহজে চর্বি জমতে দেয় না।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ