শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

ঐতিহাসিক দিনে জিম্বাবুয়ের রোমাঞ্চকর জয়

ঐতিহাসিক দিনে জিম্বাবুয়ের রোমাঞ্চকর জয়

সংগৃহীত

জিম্বাবুয়ে ক্রিকেটে গতকালের রাতটা ছিল অন্য রাতগুলোর থেকে ব্যতিক্রম। এর আগে দেশটিতে ২৯৩টি ওয়ানডে, ৬৫টি টেস্ট, ৬৭ টি-টোয়েন্টির পাশাপাশি মেয়েদের ১০টি ওয়ানডে ও ২০টি টি-টোয়েন্টি হয়েছে। তবে কোনো ম্যাচই হয়নি ফ্লাডলাইটের আলোয়। গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে হারারেতে প্রথমবার নিজ দেশে দিবারাত্রির ম্যাচ খেললেন জিম্বাবুয়ের ক্রিকেটাররা।

এমন ঐতিহাসিক দিনে শেষ বলের রোমাঞ্চকর জয় পেয়েছে তারা।

১৪৮ রানের লক্ষ্যে ম্যাচ জিততে ১২ বলে জিম্বাবুয়ের প্রয়োজন ছিল ১৩ রান। এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে ১৯তম ওভারের প্রথম বলেই লুক জংওয়েকে হারায় স্বাগতিকরা। মার্ক অ্যাডায়ারের সেই ওভারের তৃতীয় বলে ৪২ বলে ৬৫ রান করা সিকান্দার রাজা ফিরলে থমকে যায় পুরো গ্যালারি।

হাতে ২ উইকেট নিয়ে শেষ ওভারে ৯ রান করতে হতো জিম্বাবুয়েকে। ব্যারি ম্যাকার্থি প্রথম ৩ বলে ৩ রান দিলে আরও জটিল হয় স্বাগতিকদের সমীকরণ। শেষ বলে জিম্বাবুয়ের প্রয়োজন পড়ে ২ রান। ব্লেসিং মুজারাবানি সেই ২ রান পূর্ণ করলে ১ উইকেটের নাটকীয় জয় পায় জিম্বাবুয়ে।

টস হেরে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৭ রান তোলে আয়ারল্যান্ড। তাদের হয়ে সর্বোচ্চ ৩২ রানের ইনিংস খেলেছেন অ্যান্ড্রু বালবির্নি। এ ছাড়া গ্যারেথ ডেলানি ২৬, হ্যারি টেক্টর ২৪ এবং রড টাকার করেন ২১ রান। জিম্বাবুয়ের হয়ে রাজা ৩ উইকেট নেন।

রান তাড়ায় ইনিংসের তৃতীয় ওভারে তাডিওয়ানাশে মারুমানিকে হারায় জিম্বাবুয়ে।

বেশিক্ষণ টিকতে পারেননি শন উইলিয়ামসও। বাঁহাতি এই ব্যাটারকে ফিরিয়েছেন জশুয়া লিটল। এরপর জুটি গড়ে তোলার চেষ্টা করেন ওয়েসলি মাধেভের এবং রাজা। যদিও তাদের জুটি খুব বেশি বড় হতে দেননি জর্জ ডকরেল। বাঁহাতি এই স্পিনারের বলে বোল্ড হয়ে সাজঘরের পথে হেঁটেছেন ২৬ বলে ২৫ রান করা মাধেভেরে।

রায়ান বার্ল ও ব্রায়েন বেনেটও বলার মতো কিছু করতে পারেননি। তবে একপ্রান্ত ঠিকই আগলে রেখেছিলেন রাজা। তাকে সঙ্গ দিয়েছেন ক্লাইভ মাদান্দে। শেষ দিকে গিয়ে ফিরতে হয়েছে তাকে। জিম্বাবুয়ের এই উইকেটকিপারের ব্যাট থেকে এসেছে ১১ বলে ২০ রান। এদিকে দারুণ ব্যাটিংয়ে টানা চার ম্যাচে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন রাজা। টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের হয়ে যা তার ১২তম পঞ্চাশ পেরোনো ইনিংস।

আয়ারল্যান্ডের বিপক্ষে হাফ সেঞ্চুরি করে ছাড়িয়ে গেছেন ১১টি পঞ্চাশ পেরোনো ইনিংস খেলা হ্যামিল্টন মাসাকাদজাকে। ৬৫ রানের ইনিংস খেলে রাজা ফিরলেও শেষ পর্যন্ত শেষ বলের রোমাঞ্চর জয় পায় জিম্বাবুয়ে।

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ: