রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

একটি গাছে ১২৬৯ টি টমেটো ফলিয়ে চাষির বাজিমাত

একটি গাছে ১২৬৯ টি টমেটো ফলিয়ে চাষির বাজিমাত

শুনতে অবাক কিংবা অবিশ্বাস্য লাগলেও সত্যি একটি টমেটো গাছে ১৫ কিংবা ২০ টি টমেটো নয় টমেটো ধরেছে ১২৬৯টি। এমন অসাধ্য সাধন করে যারপরনাই খুশি হওয়ার পাশাপাশি সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন চাষি  স্মিথ। একটি গাছে ১২৬৯ টি টমেটো ফলিয়ে গড়েছেন রেকর্ড।

জানা যায়, ইংল্যান্ডের বাসিন্দা ডগলাস স্মিথ এর আগে তিনি  ২০২১ সালে একটি গাছে ৮৩৯টি টমেটো ফলিয়েছিলেন। পরবর্তীতে আরও বেশি পরিমাণে ফল ফলানোর ব্রত নিয়ে কাজ শুরু করেন। এরই ধারাবাহিকতায় এবার ১২৬৯ টি টমেটো ফলিয়ে ভেঙ্গেছেন তার আগের রেকর্ড। বর্তমানে তিনি ২০১৩ সালের কভেন্ট্রির এক ব্যক্তির রেকর্ড এক হাজার ৩৫৫টি টমেটো ফলানোর রেকর্ড ভাঙ্গার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

ডগলাস জানান, ৮৩৯টি টমেটো ফলানোর পর লক্ষ্য ছিল হাজারের ও বেশি টমেটো ফলানোর। সেই লক্ষ্য পূরণ হল। বাড়িতে টবের মধ্যে একশোটি টমেটো গাছ লাগিয়েছিলেন ডগলাস। আর মাটিতে লাগিয়েছিলেন ৫০টি। তার মধ্যে দু’টি গাছেই সর্বাধিক টমেটো ফলেছে। যার মধ্যে একটি আবার রেকর্ড গড়েছে।

উল্লেখ্য যে, এর আগে তিনি তিন কেজি ১০০ গ্রাম ওজনের একটি টমেটো ফলিয়েছেন। পিটার গ্লেজব্রুক নামে এক ব্যক্তির রেকর্ড ভেঙেছিলেন ডগলাস। পিটারের ফলানো একটি টমেটোর ওজন ছিল দু’কেজি ৮০০ গ্রাম।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: