শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ডালে ডালে ঝুলছে লেবু

ডালে ডালে ঝুলছে লেবু

জামালপুর সদরের শরিফপুর, রানাগাছা, নান্দিনা, তুলশিরচর, হামিদপুর, কেন্দুয়া ও বকশীগঞ্জের দুর্গম গারো পাহাড়ে গাছের ডালে ডালে ঝুলেছে লেবু। লাভজনক হওয়ায় জেলার বিভিন্ন স্থানে অনাবাদি জমিতে লেবু চাষ করে সফলতা পেয়েছেন অনেক কৃষক।

শরীফপুরের চাষি বাচ্চু মিয়া তিন বিঘা জমিতে দেশি জাতের লেবু চাষ করেন। এ মৌসুমে প্রতিদিনই তিনি লেবু বিক্রি করছেন। চাহিদা থাকায় বাগান থেকেই কিনে নিচ্ছেন ক্রেতারা।

বাচ্চু মিয়া বলেন, বাগান পরিচর্যার জন্য দুইজন লোক রয়েছেন। লেবু বাগানে সব সময় গোবর, পটাস, ইউরিয়া ও চুন দেয়া হয়। সাতদিন পর পর দেয়া হয় পানি সেচ। আমার দেখে অনেকেই লেবু বাগান করতে উদ্বুদ্ধ হচ্ছেন।

শহরের স্টেশন বাজারের পাইকারি ব্যবসায়ী সাঈদ জানান, অন্য বছরের চেয়ে এবার লেবুর চাহিদা অনেক বেশি। প্রতি হালি লেবু ২০ থেকে ৩০ টাকায় বিক্রি করছেন তিনি।

বকশীগঞ্জের সাতানিপাড়াসহ কয়েকটি ইউপি পাহাড়ি এলাকা। আবহাওয়া অনুকূলে থাকায় এখানে এলাচি ও বাতাবি লেবু চাষ করা হয়েছে। স্থানীয় বাজারে চাহিদা পূরণ করে অন্যান্য জেলাতেও যাচ্ছে এ লেবু। এদিকে লেবু চাষ করলেও পরীক্ষামূলক মাল্টার চারাও রোপণ করতে দেখা গেছে। বেশ কিছু গাছে মাল্টাও রয়েছে।

চাষি ফারুক মিয়া জানান, তিনি অনুমানের ভিত্তিতে লেবু চাষ করছেন। এ পর্যন্ত লেবু চারা রোপণ করলেও কোনো ধরনের সার ও কীটনাশক দেননি। প্রশিক্ষণ নিয়ে চাষ করলে আরো ভালো ফলন হবে।

বকশীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর আজাদ বলেন, পাহাড়ি এলাকায় লেবু চাষ হয়েছে বলে জানতে পেরেছি। তবে লেবু চাষে কোনো পরামর্শ নিতে কেউ এখনো আসেনি। এলে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. আমিনুল ইসলাম বলেন, লেবু এমন একটি ফসল এটি একবার চাষ করলে দীর্ঘদিন ফলন পাওয়া যায়। ফলে কম খরচে বেশি লাভ করা যায়। এরইমধ্যে চরের জমিতে লেবু চাষ সম্প্রসারণে প্রশিক্ষণের ব্যবস্থাসহ নানা উদ্যোগ নেয়া হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই