• শনিবার   ১৫ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪২৮

  • || ০৪ শাওয়াল ১৪৪২

সঠিক নিয়মে পানি পান না করলেই বিপদ

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২১  

পানির অপর নাম জীবন। বেঁচে থাকতে পানির কোনো বিকল্প নেই। আমাদের তৃষ্ণা মেটাতে পানির ভূমিকা অপরিসীম। কিন্তু কেবল তৃষ্ণা মেটাতেই যে ঝটপট পানি পান করবেন, তা সঠিক নয়। পানি পানেরও রয়েছে সঠিক নিয়ম। যা না মানলে হতে পারে কঠিন বিপদ!

একাধিক কেস স্টাডি করে দেখা গেছে, আমাদের মধ্যে বেশিরভাগই জানেন না যে ঠিক পদ্ধতিতে পানি পান না করলে শরীরের কোনো উপকারই হয় না। বরং ক্ষতি হয়। তাইতো পানি পানের সময় কিছু বিষয় মাথায় রাখা জরুরি। যা সবারই জানা উচিত। নইলে ভুল নিয়মে পানি পানে উপকারের বদলে অপকারই বেশি হবে। চলুন তবে জেনে নেয়া যাক সঠিক নিয়মে পানি পান না করলে কী কী ক্ষতি হয় এবং পানি পানের সঠিক নিয়মগুলো সম্পর্কে বিস্তারিত-  

>> চিকিৎসকেদের মতে, খাবার খাওয়ার কম করে এক থেকে দুই ঘন্টা পর পানি পান করা উচিত। এমনটা না করলে হজমে সহায়ক পাচক রসের কর্মক্ষমতা কমতে শুরু করে। ফলে হজম ঠিকমতো না হওয়ার কারণে বদহজম এবং গ্যাস-অম্বলের মতো সমস্যা হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

>> অনেকেই আছে যারা পানি পানের সময় একেবারে অনেক মাত্রায় পানি পান করে থাকেন এবং এমনটা করতে গিয়ে পানি প্রায় গিলে গিলে খান। এইভাবে পানি পান করলে শরীরের ভেতর হঠাৎ করে চাপ খুব বেড়ে যায়, ফলে নানাবিধ অঙ্গের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। তাই সব সময় অল্প অল্প করে পানি পান করতে হবে।

>> শরীরে পানির পরিমাণ কমতে থাকলে নানাবিধ লক্ষণের প্রকাশ ঘটে থাকে। যেমন- প্রস্রাব হলুদ হতে থাকে, সেই সঙ্গে ঠোঁট এবং গলা শুকিয়ে যায়। এই ধরনের লক্ষণ প্রকাশ পেলে সঙ্গে সঙ্গে পানি পান করা জরুরি। এই বিষয়ে যত সচেতনতা বাড়বে, তত রোগের প্রকোপ কমতে থাকবে। কারণ শরীরকে চাঙ্গা রাখতে পানি বিশেষ ভূমিকা পালন করে থাকে।

>> শরীরের কথা ভেবে এই বিষয়টা সর্বক্ষণ মনে রাখতে হবে যে ভুলেও দাঁড়িয়ে পানি পান করা চলবে না। কারণ এমনটা করলে দেহের ভেতর পানির ভারসাম্য ঠিক থাকে না। ফলে জয়েন্টে পানি জমে গিয়ে আর্থ্রাইটিস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। তাই যতই ব্যস্ততা থাকুক না কেন, বসে পানি পান করতে হবে।

>> ঘুম থেকে উঠেই পানি পান করলে শরীর থেকে ক্ষতিকর টক্সিক উপাদান বেরিয়ে যায়। ফলে রোগে ভোগার আশঙ্কা একেবারে কমে যায়। এই কারণেই ঘুম থেকে উঠে খালি পেটে কম করে হলেও দুই গ্লাস পানি পানের পরামর্শ দেন চিকিৎসকেরা। গবেষণায় দেখা গেছে সকাল সকাল পানি পানের অভ্যাস করলে কিডনি এবং ইনটেস্টাইনের কর্মক্ষমতাও বৃদ্ধি পায়।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ