• মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৭

  • || ১৫ রবিউস সানি ১৪৪২

১২০

বিশ্বমানের ভিডিও কনফারেন্স প্লাটফর্ম নিয়ে আসছে সিনেসিস আইটি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২০  

করোনা পরিস্থিতে কাজের ক্ষেত্রে অনলাইনে মিটিং ও প্রয়োজনীয় কাজের জন্য বিভিন্ন প্লাটফর্মের ব্যবহার উল্লেখযোগ্য হারে বেড়েছে। এর ব্যবহার ভবিষ্যতেও বাড়বে বলে বিশেষজ্ঞরা অনুমান করছেন।

এই প্রয়োজনীয়তা উপলব্ধি করে দেশীয় প্রযুক্তি খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান সিনেসিস আইটি বিশ্বমানের একটি ভিডিও কনফারেন্স প্লাটফর্ম নিয়ে আসতে যাচ্ছে। প্রতিষ্ঠানটির আরএনডি শাখা ইতোমধ্যে তাদের লক্ষ্যমাত্রা অর্জনের সন্নিকটে রয়েছে।

বর্তমানে যে সকল ওপেন সোর্স প্লাটফর্ম রয়েছে সেগুলো ২০ জনের বেশি কোন লোড নিতে পারে না, সাথে যুক্ত হয় অসম্ভব যন্ত্রণাদায়ক শব্দ এবং এর কোনটাতেই কোন অডিও সিস্টেম নিয়ে কাজ করা যায় না।

এছাড়া এগুলোতে ৪/৫ জনের কনফারেন্স ভাল হয়, কিন্তু ১০/১৫ জনের বেশি হলে আর পারে না। ওপেন সোর্স প্লাটফর্ম এর পাশাপাশি বর্তমানে জুম, গোটুমিটিং, ব্লুজিন্স এর মত প্লাটফর্ম রয়েছে যা সারা বিশ্বে বহুল ব্যবহৃত হচ্ছে।

সিনেসিস আইটির গ্রুপ সিইও রূপায়ন চৌধুরী বলেন, “আমাদের প্লাটফর্মে মৌলিক এমন কিছু থাকবে যা ব্যবহারকারিদের অন্যরকম একটা অভিজ্ঞতা দিবে। আমরা কয়েকটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রেখে কাজ শুরু করি, সেগুলো হচ্ছে একটা ভিডিও মিটিং এ ১২০০ এর মত অংশগ্রহণকারী থাকবে, অডিও বা সাউন্ড কোয়ালিটি হবে অসম্ভব উচ্চমানের। ব্যবহারকারিরা তাদের পিসি থেকে খুবই কম ব্যান্ডউইথ এ অনায়াসে এইচ-ডি কোয়ালিটির ওয়েব মিটিং করতে পারবেন যা কিনা ব্যবহারকারিদের জন্য অনেক সাশ্রয়ী হবে।

তিনি জানান, এই ধরণের প্লাটফর্ম ব্যবহারকারিদের জন্য উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ বিষয় হল - ইনফর্মেশন এবং সাইবার সিকিউরিটি। আমারা এই সিস্টেমটির প্রতিটি জায়গায় সিনেসিস আইটির নিজস্ব এবং উচ্চ শক্তিশালী সিকিউরিটি সিস্টেম ব্যবহার করছি। উল্লেক্ষ্য যে, উচ্চ মানের এবং শক্তিশালী ইনফর্মেশন সিকিউরিটি সিস্টেম ব্যবহারের জন্য সিনেসিস আইটি ইতোমধ্যেই আই-এস-ও ২৭০০১ সনদ লাভ করেছে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর