মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

গোলটি কি রোনালদোর-আলোচনার ঝড় থামছেই না

গোলটি কি রোনালদোর-আলোচনার ঝড় থামছেই না

উরুগুয়েকে ০-২ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে পর্তুগাল। তবে এ ম্যাচের জয়কে ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম। এদিন দলটির হয়ে প্রথম গোল কে করেছিলেন রোনালদো নাকি ব্রুনো ফার্নান্দেজ। যদিও প্রথমে রোনালদোর মাথায় বল লেগেছিল দেখে গোল মালিক দেওয়া হয় তাকেই। পরবর্তীতে অবশ্য গোল দেওয়া হয় ফার্নান্দেসকে।

এরপর কেটে গেছে দুই দিন। তবে মাঠের বাইরে এখনো চলছে সেই আলোচনা। এবার সেই গোলের চুলচেরা বিশ্লেষণের মাধ্যমে জবাব দিল বল বিশ্বকাপের বল প্রস্তুতকারী সংস্থা। কেননা এবারের বিশ্বকাপ বলে এমন এক প্রযুক্তি লাগানো রয়েছে যা সব ধরনের তথ্য ধরে রাখতে সক্ষমতা রাখে। এবার সেখানেই দেখা গিয়েছে রোনালদোর মাথায় বল লেগেছিল কি না।

বিশ্লেষণ শেষে বিশ্বকাপের বল প্রস্তুতকারী সংস্থা জানিয়ে দিল যে, বল রোনালদোর মাথায় লাগেনি। রোনালদোর উদযাপন দেখে ধারণা করা হয়েছিল বল গোলে ঢোকার আগে তার মাথায় লেগেছিল। পরে রেফারিরা যদিও জানিয়ে দেন যে, গোলটি ফার্নান্দেসের। কারণ বল রোনালদোর মাথায় লাগেনি।

বিশ্বকাপ বলে এমন প্রযুক্তি নিয়ে বল প্রস্তুতকারী সংস্থার তরফে বলা হয়েছে, ‘আমাদের যে প্রযুক্তি রয়েছে তা বলছে, রোনালদোর কোনও স্পর্শ ওই সময় বলে লাগেনি। বল গোলের দিকে যাওয়ার সময় যে স্পন্দন আমরা দেখেছি, তাতে এটা স্পষ্ট যে কোনও রকম ছোঁয়া লাগেনি। এ বারের বিশ্বকাপে আল রিহলা নামে যে বল ব্যবহার করা হচ্ছে, সেটার মধ্যে সেন্সর লাগানো আছে। সেটার সাহায্যেই আমরা বলতে পারি যে, বল রোনালদোর মাথায় লাগেনি।’

তবে সাংবাদিক পিয়ার্স মরগানের দাবি ভিন্ন রোনালদো তাঁকে বলেছেন যে, বলটি তার মাথায় লেগেছে। সেই তথ্য নিয়ে আবার মরগান টুইটে লিখেছেন, ‘রোনালদো আমাকে বলেছে যে বলটা ওর মাথায় লেগেছিল। ফার্নান্দেসও সেটা মেনে নিয়েছে।’

আলোকিত সিরাজগঞ্জ