• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

যেভাবে নকআউট পর্বে যেতে পারবে আর্জেন্টিনা

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২  

ফুটবল বিশ্বকাপের এবারের আসরের অন্যতম ফেভারিট আর্জেন্টিনা। কিন্তু গ্রুপপর্বে সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে বাজেভাবে বিশ্বকাপ শুরু করল লাতিন দলটি। অনেকেই আর্জেন্টিনার শেষ দেখে ফেলছেন। তবে এখনো বেঁচে আছে আর্জেন্টিনার নকআউট পর্বের আশা। কিন্তু কিভাবে? দেখে নেয়া যাক-

প্রথম ম্যাচেই সৌদির আরবের কাছে হার। যে ম্যাচটিতে হয়তো নিশ্চিত ৩ পয়েন্ট ধরেই রেখেছিল আর্জেন্টিনা। পেল না এক পয়েন্টও। তাতে পয়েন্ট টেবিলের তলানিতে চলে গেছে লিওনে স্কালোনির দল। এর মধ্যে আবার মঙ্গলবার রাতে 'সি' গ্রুপের আরেক ম্যাচে ড্র করেছে পোল্যান্ড আর মেক্সিকো। 

এই ড্রয়ে আর্জেন্টিনার জন্য সুবিধাই হলো বেশি। কি সুবিধা হলো আর্জেন্টিনার? হিসেবটা একটু জটিল। আর্জেন্টিনার পরের দুই ম্যাচ মেক্সিকো আর পোল্যান্ডের বিপক্ষে। লিওনেল মেসিরা যদি পরের দুই ম্যাচ জিতে যান, তবে সহজেই নকআউটে পৌঁছে যাবেন। কারণ তাদের ৬ পয়েন্ট হয়ে যাবে। সেক্ষেত্রে পোল্যান্ড এবং মেক্সিকোর খুব বেশি হলে ৪ পয়েন্ট হবে।

অন্যদিকে সৌদি আরব যদি বাকি ২ ম্যাচ জেতে, আর আর্জেন্টিনাও ২ ম্যাচ জেতে, তা হলেও দ্বিতীয় দল হিসেবে নকআউটে পৌঁছে যাবে আলবিসেলেস্তেরা। কারন আর্জেন্টিনার বিপক্ষে জেতার কারণে সৌদি এগিয়ে থাকবে। মোদ্দা কথা হলো, বাকি দুই ম্যাচেই জিততে হবে আর্জেন্টিনাকে। আর কোনো ম্যাচ হারা চলবে না। এমনকি ড্র করলেও চাপ বাড়বে।

আবার, মেক্সিকো এবং পোল্যান্ড দুই দলই সৌদির বিরুদ্ধে জিতলে, আর্জেন্টিনার পক্ষে লড়াইটা কঠিন হয়ে যাবে। সেক্ষেত্রে বড় ব্যবধানে বাকি দুই ম্যাচ জিতে গোল পার্থক্যে বাকিদের থেকে এগিয়ে যেতে হবে এবং প্ৰথম দুইয়ে থাকা নিশ্চিত করতে হবে।

আরেক হিসেবে, প্রি-কোয়ার্টার ফাইনালে উঠার জন্য হেড টু হেড ফলাফল নয়, গোল পার্থক্য বিচার্য। তাই আর্জেন্টিনার প্ৰথম ম্যাচে হারের পরেও, গ্রুপের শীর্ষে থেকে শেষ ষোলোয় যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদি সৌদি আরব গ্রুপের বাকি দুই ম্যাচেই জয় না পায় এবং আর্জেন্টিনা বাকি দুই ম্যাচ সৌদির চেয়ে বেশি গোলপার্থক্যে জিতে যায়।

যদি দুই ম্যাচের একটিও হারে কিংবা ড্র করে, তবে নকআউটের আশা কার্যত শেষ হয়ে যাবে আর্জেন্টিনার। সুতরাং আর্জেন্টিনার জন্য সবচেয়ে সহজ উপায়, পরের দুই ম্যাচ জিতে সমীকরণ সহজ করে নকআউটে চলে যাওয়া।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ