• বৃহস্পতিবার   ২৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

  • || ২৪ শাওয়াল ১৪৪৩

রোনালদো কেন খেলেননি, জানালেন কোচ

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২২  

একটা একটা করে দলের গোল খাওয়া দেখে রোনালদো মাথার চুল ছিঁড়ছিলেন কি না, জানা যায়নি। জয়ের জন্য এই কিংবদন্তির যে উদগ্র বাসনা, তিনি যদি চুল ছিঁড়েও থাকেন, অবাক হওয়ার কিছু নেই। আর গত রাতে রোনালদোর দল পয়েন্ট হারিয়েছেও বাজেভাবে। এমনিতেই দলের অবস্থা দেখে সন্তুষ্ট নন রোনালদো, সময়-সুযোগ পেলেই দলকে জানিয়ে দিচ্ছেন পারফরম্যান্স নিয়ে অসন্তুষ্টির কথা। এর মধ্যেই গত রাতে অ্যাস্টন ভিলার বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেডের ড্র করায় রোনালদোর অসন্তুষ্টি যে আরও বাড়বে, সেটি বলাই যায়।

প্রথমে ২-০ গোলে এগিয়ে গেলেও অ্যাস্টন ভিলার মাঠ ভিলা পার্কে পরে ২ গোল হজম করে ড্র করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। চার বছর পর ইংলিশ লিগে ফিরে আসা ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফিলিপ কুতিনিওর ঝলকেই অ্যাস্টন ভিলা পেয়ে যায় ২ গোল, সঙ্গে মহামূল্যবান ১ পয়েন্ট।

এমনই অবস্থা, ইউনাইটেডকে উদ্ধার করার জন্য ক্রিস্টিয়ানো রোনালদো মাঠেও ছিলেন না। একাদশে তো ছিলেন না-ই, বিকল্প খেলোয়াড়ের তালিকায়ও তাঁকে রাখেননি কোচ রালফ রাংনিক। পছন্দের ৪-২-২-২ ছক থেকে সরে এসে রোনালদোহীন ইউনাইটেডকে খেলিয়েছেন ৪-২-৩-১ ছকে, সামনে রোনালদোর জায়গায় ছিলেন উরুগুইয়ান স্ট্রাইকার এদিনসন কাভানি। রোনালদোর জায়গায় এই ম্যাচে খেলানো হয় তরুণ উইঙ্গার অ্যান্থনি এলাঙ্গাকে।

রোনালদোর স্বদেশি ব্রুনো ফার্নান্দেজের ঝলকে ইউনাইটেড শুরুর দিকে ভালো খেললেও কুতিনিও-আলোয় ম্লান হয়েছে শেষে। কিন্তু রোনালদো কেন ছিলেন না এই ম্যাচে? একই প্রতিপক্ষের বিপক্ষে কয়েক দিন আগে এফএ কাপের তৃতীয় রাউন্ডের ম্যাচ খেলতে নেমেছিল ইউনাইটেড। সে ম্যাচেও ছিলেন না রোনালদো। এফএ কাপের মতো অপেক্ষাকৃত কম গুরুত্বের টুর্নামেন্টে অনেক কোচই দ্বিতীয় সারির দল নামান, সে হিসাবে রোনালদো না খেললেও এ নিয়ে প্রশ্ন ওঠেনি। কিন্তু লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে রোনালদোকে বসিয়ে রাখা কেন হলো? স্বাভাবিকভাবেই ড্র করার পর প্রশ্ন ধেয়ে গিয়েছিল ইউনাইটেড কোচ রাংনিকের কাছে।

জিজ্ঞাসু সাংবাদিকদের খোরাক মিটিয়েছেন এই কোচ, ‘যে কারণে এফএ কাপের ম্যাচে তাকে খেলানো হয়নি, সে একই কারণেই এই ম্যাচেও রোনালদো খেলেনি। গতকাল অনুশীলনের আগে রোনালদোর নিতম্বে সমস্যা দেখা যাচ্ছিল। আমরা পরে সিদ্ধান্ত নিই ওকে অনুশীলন না করানোর।’

রোনালদোকে দলে না রাখার সিদ্ধান্তটা তাঁর সঙ্গে আলোচনা করেই নিয়েছেন রাংনিক, স্কাই স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন ইউনাইটেডের জার্মান কোচ, ‘অনুশীলনের পর ওর সঙ্গে এ নিয়ে আরও কথা বলি আমি। সেখানেই সিদ্ধান্ত হয় এই অবস্থায় ওকে নিয়ে ভিলা পার্কে যাওয়ার কোনো মানেই হয় না। আশা করি, বুধবারে ব্রেন্টফোর্ডের বিপক্ষে ম্যাচে ওকে পাওয়া যাবে।’

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ