মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

বদলে যাচ্ছে ফেসবুক মেসেঞ্জার

বদলে যাচ্ছে ফেসবুক মেসেঞ্জার

ফেসবুকের মেসেঞ্জারে কিছু বড় পরিবর্তন আসছে। মেসেঞ্জারের অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড অপশনে যুক্ত হচ্ছে অনেক নতুন ফিচার।ফেসবুক জানিয়েছে, হোয়াটসঅ্যাপের মতো ফেসবুক মেসেঞ্জারের রয়েছে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড ফিচার। যা চালু থাকলে মেসেঞ্জারের চ্যাটগুলো এনক্রিপ্টেড হয়। অর্থাৎ সেই চ্যাট ফেসবুকও পড়তে পারে না। এবার অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড করা চ্যাটে চ্যাট মিম, কাস্টম চ্যাট ইমোজি, রিয়্যাকশন, গ্রুপ প্রোফাইল ফটো, লিঙ্ক প্রিভিউ এবং অ্যাকটিভ স্ট্যাটাসের মতো নতুন ফিচার যুক্ত হচ্ছে।

শুধু তাই নয়, যখন নতুন বার্তাগুলো অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড করা চ্যাটে চলে আসবে তখন একটি অ্যানড্রয়েড পপ-আপও আসবে। বিশ্বের লাখ লাখ মানুষ মেসেঞ্জারের এই ফিচারের সুবিধা পাবেন। ফলে বদলে যেতে চলেছে ফেসবুকের মেসেঞ্জার।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ডিফল্ট হিসেবে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড তৈরি করার পরীক্ষা চলছে। আগামী মাসে কিছু ফেসবুক ব্যবহারকারী এই বিজ্ঞপ্তি পেতে পারেন। তাদের চ্যাট অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড আপডেট করা হয়েছে।

ব্যবহারকারীরা যদি এখনই ফেসবুক মেসেঞ্জারে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড চ্যাট করতে চান তাহলে যার সঙ্গে কথা বলতে চান তার চ্যাটে যেতে হবে। তারপর মেনু থেকে সিক্রেট কনভারসেশন নির্বাচন করতে হবে।

 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: