• শনিবার   ০২ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৮ ১৪২৯

  • || ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

কেউ কি হ্যাক করল আপনার গুগল অ্যাকাউন্ট

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৭ মার্চ ২০২২  

প্রথমবার ইন্টারনেট নাগালে এলেই সবাই জিমেইল অ্যাকাউন্ট করে থাকেন। ইন্টারনেটের অন্যান্য সেবার জন্যও বেশির ভাগ ক্ষেত্রে প্রায় সবাই ব্যবহার করেন জিমেইল। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই অ্যাকাউন্টের চাবিকাঠি অন্য কেউ হাতিয়ে নিয়েছে কি না সেটি পরীক্ষার আছে চারটি উপায়।

গুগল পাসওয়ার্ড চেকার টুল

প্রথমেই https://passwords.google.com/ ওয়েবসাইটে গিয়ে পরীক্ষা করতে হবে অ্যাকাউন্টের পাসওয়ার্ড নিরাপদ আছে কি না।

গুগল অ্যাকাউন্টের মধ্যে সেভ করা সব পাসওয়ার্ড, সেটা গুগলের হোক বা অন্যান্য সেবা, এর মাধ্যমে পরীক্ষা করে দেখা যাবে। যদি পাসওয়ার্ড অতিরিক্ত দুর্বল হয় বা পাসওয়ার্ড যদি হ্যাকারদের লিক করা পাসওয়ার্ড তালিকায় পাওয়া যায়, তাহলে সঙ্গে সঙ্গেই ওয়েবসাইটটিতে তুলে ধরা হবে। এরপর শক্ত একটি পাসওয়ার্ড বসিয়ে দিলেই হলো।

সাম্প্রতিক সময়ের লগইনের তালিকা

আরো একটি চমৎকার লিংক https://myaccount.google.com/notifications। এখানে বিগত ২৮ দিনে ব্যবহারকারীর গুগল অ্যাকাউন্ট কোন কোন স্থান থেকে লগইন করা হয়েছে, সেটা দেখা যাবে। যদি কোনো লগইন উল্টাপাল্টা মনে হয়, যেমন—ভিন্ন দেশ বা এলাকা থেকে লগইন, এমন কোনো সময় অ্যাকসেস যখন ব্যবহারকারী লগইন করেননি, তাৎক্ষণিক সেটার বিরুদ্ধে নেওয়া যাবে ব্যবস্থা।

অ্যাকাউন্টে অনাকাঙ্ক্ষিত ডিভাইস ও অ্যাপের হানা

গুগল ড্রাইভ বা জিমেইল অ্যাকসেস করার জন্য নানা ধরনের তৃতীয় পাক্ষিক অ্যাপ গুগল অ্যাকাউন্টে যুক্ত করা যায়। অনেক সময় হ্যাকাররা গুগল অ্যাকাউন্টের তথ্য এমন অ্যাপের মাধ্যমে হাতিয়ে নেয়। বর্তমানে কোন ডিভাইস ও অ্যাপের মাধ্যমে গুগল অ্যাকাউন্ট ব্যবহৃত হচ্ছে সেটা দেখতে যেতে হবে https://myaccount.google.com/security লিংকটিতে। যদি অনাকাঙ্ক্ষিত অ্যাপ বা ডিভাইস এখানে দেখা যায়, সেটির অ্যাকসেস বন্ধ করে দিতে হবে।

ই-মেইল ফরওয়ার্ড

অনেক সময় হ্যাকাররা একবার অ্যাকাউন্টে প্রবেশ করে, সব ই-মেইল তাদের অ্যাকাউন্টে ফরওয়ার্ড করে রাখেন, যাতে ভবিষ্যতে পাসওয়ার্ড বদলে ফেললেও ই-মেইলগুলো তাদের কাছে পৌঁছাতে থাকে। এটা পরীক্ষা করতে যেতে হবে জিমেইলের সেটিংস>ফরওয়ার্ডিং অ্যান্ড POP/IMAP অপশনে। যদি অপরিচিত কোনো ই-মেইল এখানে দেখা যায়, তাহলে সেটা ডিলিট করে দিতে হবে। এরপর আর কোনো ই-মেইল ফরওয়ার্ড হবে না।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ