মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট সময় পর মুছে যাবে মেসেজ, কীভাবে করবেন?

হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট সময় পর মুছে যাবে মেসেজ, কীভাবে করবেন?

কাউকে মেসেজ পাঠানোর ২৪ ঘণ্টা পর পর তা মুছে যাবে নিজ থেকেই—এমন দুর্দান্ত ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ। ইন্ডিভিজ্যুয়াল চ্যাটের ক্ষেত্রে দুই জন ব্যক্তির মধ্যে যে কেউ নির্দিষ্ট সময় পর মেসেজ মুছে দেওয়ার এই সুবিধাটি চালু বা বন্ধ করতে পারবে। গ্রুপ চ্যাটের ক্ষেত্রে যেকোনো অংশগ্রহণকারী এটি চালু বা বন্ধ করতে পারবে। তবে এক্ষেত্রে অ্যাডমিন চাইলে গ্রুপ সেটিংস থেকে মেসেজ মুছে দেওয়ার এই সুবিধাটি চালু বা বন্ধ করার ক্ষমতা সীমিত করে দিতে পারবে।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, এটা চালু করলে আপনি একটি সময় ঠিক করে দিতে পারবেন যে সময় পার হওয়ার পর আপনার পাঠানো মেসেজটি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। এটা হতে পারে মেসেজ পাঠানোর সময় থেকে ২৪ ঘণ্টা, ৭ দিন বা ৯০ দিন। আপনি যদি সেটিংস থেকে Most Recent অপশনটি নির্বাচন করে রাখেন তাহলে এর মাধ্যমে শুধুমাত্র নতুন মেসেজগুলোই নিয়ন্ত্রিত হবে।

যদি কোনো ব্যবহারকারী নির্ধারিত সময়ের মধ্যে হোয়াটসঅ্যাপ ওপেন না করে তাহলে মেসেজটি মুছে যাবে। তবে নোটিফিকেশনে মেসেজ এর প্রিভিউ হোয়াটসঅ্যাপ ওপেন না করা পর্যন্ত দেখা যেতে পারে। যখন কোনো নির্দিষ্ট মেসেজের উত্তর দেওয়া হয় তখন সেই মেসেজটি কোট করা থাকে। সেক্ষেত্রে কোটেড মেসেজ হিসেবে সেটি নির্দিষ্ট সময়ের পর ও থেকে যেতে পারে। একইভাবে নির্দিষ্ট সময় পর মুছে যাবে এরকম কোনো মেসেজ অন্য কোথাও ফরওয়ার্ড করা হলে সেখান থেকে মেসেজটি মুছে যাবে না, বরং থেকে যাবে।

এছাড়া যদি কোনো ব্যবহারকারী মেসেজ মুছে যাওয়ার আগেই ব্যাকআপ তৈরি করে রাখে, তাহলে মেসেজটি সেখানে থেকে যাবে। পরবর্তীতে যদি ব্যবহারকারী মেসজটি ব্যাকআপ থেকে রিস্টোর করে তখন সেটা ডিলিট হবে।

ফিচারটি চালু করবেন যেভাবে–

আপনি সকল নতুন চ্যাটের জন্য নির্দিষ্ট সময় পর মেসেজ মুছে দেওয়ার ফিচারটি চালু করে দিতে পারেন।

আপনার আইফোন বা অ্যানড্রয়েড থেকে WhatsApp Settings এ যান। তারপর ধারাবাহিকভাবে Account > Privacy > Default message timer এ গিয়ে সময় নির্ধারণ করে দিন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই